ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

জাতীয়

সমবায় সমিতির অনিয়ম-দুর্নীতির লাগাম টানতে আইন পরিবর্তন হচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২২ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২০
সমবায় সমিতির অনিয়ম-দুর্নীতির লাগাম টানতে আইন পরিবর্তন হচ্ছে

যশোর: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, সমবায় সমিতিগুলোর অনিয়ম-দুর্নীতির লাগাম টেনে ধরার জন্য বিদ্যমান সমবায় আইনে পরিবর্তন আনা হচ্ছে।  

এরই মধ্যে আইনের বাস্তবতার প্রেক্ষিতে নতুন বিধিমালা তৈরি করা হয়েছে।

খুব দ্রুত সরকার এর গেজেট প্রকাশ করবে। নতুন বিধিমালায় এক বছরের মধ্যে কোন সমবায় সমিতির কার্যক্রম না থাকলে তার লাইসেন্স বাতিল করা হবে।  

বৃহস্পতিবার (১৩ আগস্ট) বিকেলে যশোর সার্কিট হাউজে করোনাকালীন এবং করোনা পরবর্তী সময়ে করণীয় সম্পর্কে যশোর জেলার সমবায়ীবৃন্দের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।  

তিনি আরো বলেন, সমবায় সমিতি অত্যন্ত প্রাচীন প্রতিষ্ঠান। মুক্তিযুদ্ধের পর-পরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যে সরকার গঠিত হয়েছিল, সেই সরকারের রাষ্ট্রীয় যে নীতিমালা- সেখানে সমবায়কে গুরুত্ব দিয়েছিলেন। জাতির জনকের রাজনীতির একটি অংশই ছিল এ দেশের কৃষক, শ্রমিক ও মেহনতি মানুষকে সংগঠিত করা। সেই লক্ষ্যে গ্রামীণ জনশক্তির মাঝে সমবায়ভিত্তিক বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছিলেন বঙ্গবন্ধু। কিন্তু ৭৫- পরিবর্তী সরকারের আমলে সমবায় সমিতিগুলো অনিয়ন্ত্রিত অনিয়ম-দুর্নীতির মাধ্যমে চলছে। কিন্তু আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসেছে সমবায় সম্মিলিত উন্নয়নের মাধ্যমে সাধারণ মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন কাজে লাগাচ্ছে সরকার। সমবায় সমিতির অনেক বিধিমালা বাস্তবতার প্রেক্ষিতে নানামুখী কাজে বাধা সৃষ্টি করে। সেজন্য সমবায় সমিতির কার্যক্রমে আরও স্বচ্ছতা ও গতিশীলতা আনতে সমবায় আইনে পরিবর্তন আনা হচ্ছে।

যশোর জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন, সমবায় সমিতির খুলনা বিভাগীয় যুগ্ম নিবন্ধক মিজানুর রহমান, জেলা সমবায় সমিতির চেয়ারম্যান ও সদর উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান নুর জাহান ইসলাম নীরা, জেলা সমবায় সমিতির সহ-সভাপতি তোফাজ্জেল হোসেন, কেশবপুর আস্থা সমবায় সমিতির সম্পাদক উত্তম কুমার সাহা, মণিরামপুর কপালিয়া মৎস্য সমবায় সমিতির সভাপতি পরিতোষ সরকার, অভয়নগর কৃষি সমবায় সমিতির সভাপতি ফারুক হোসেনসহ জেলার বিভিন্ন স্তরের সমবায় সমিতির নেতৃবৃন্দ।

বাংলাদেশ সময়: ০৭১৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২০
ইউজি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa