ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

জাতীয়

বাংলাদেশ-ভারতে যাতায়াতে বেনাপোল ইমিগ্রেশনে নতুন শর্ত

উপজেলা করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২০
বাংলাদেশ-ভারতে যাতায়াতে বেনাপোল ইমিগ্রেশনে নতুন শর্ত বেনাপোল স্থলবন্দর, ছবি: বাংলানিউজ

বেনাপোল (যশোর): করোনা ভাইরাসের কারণে বাংলাদেশ ও ভারতের মধ্যে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াতের জন্য নতুন কিছু শর্তাবলী আরোপ করেছে বেনাপোল ইমিগ্রেশন।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) বিকেলে শর্তাবলী আরোপের বিষয়টি নিশ্চিত করেন বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব।

ইমিগ্রেশন সূত্রে জানা যায়, বর্তমান করোনা পরিস্থিতির মধ্যে ব্যবসা, চিকিৎসা বা ভ্রমণের জন্য যেসব বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী ভারতে যেতে চান, তাদের প্রথমত ভারতে প্রবেশের ক্ষেত্রে ভারতীয় হাইকমিশনারের অনুমতি পত্র থাকতে হবে। সেই সঙ্গে ৭২ ঘণ্টার মধ্যে করানো করোনা পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট ও ২০২০ সালের ১ জুলাইয়ের পর ইস্যুকৃত ভিসা থাকতে হবে।

ভারতীয় পাসপোর্টধারী যাত্রীদের বাংলাদেশ আসার ক্ষেত্রে লাগবে হালনাগাদ ভিসা ও পাসপোর্ট। এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি পত্র এবং ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট থাকতে হবে।

এছাড়া ভারতীয় যাত্রী, যারা বাংলাদেশে আটকে আছেন, তাদের স্বদেশে ফিরতে প্রয়োজন হবে মেয়াদযুক্ত পাসপোর্ট ও ভিসা নবায়ন (জরিমানা ব্যতীত ভিসা ও ফি দেওয়া সাপেক্ষে)। ভারতীয় হাইকমিশনারের অনুমতি পত্র এবং ৭২ ঘণ্টার মধ্যে  করানো করোনা পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ওসি আহসান হাবিব জানান, বাংলাদেশিদের ভারত ভ্রমণ, ভারতীয়দের বাংলাদেশ ভ্রমণ বা বাংলাদেশে আটকে পড়া ভারতীয়দের প্রয়োজনীয় কাগজপত্র থাকলে তারা যাতায়াত করতে পারবেন।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২০
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa