ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

জাতীয়

স্বাস্থ্যবিধি ভেঙে বাড়তি যাত্রী নেওয়ায় জরিমানা গুনলো ‘দেশ ট্রাভেলস’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২০
স্বাস্থ্যবিধি ভেঙে বাড়তি যাত্রী নেওয়ায় জরিমানা গুনলো ‘দেশ ট্রাভেলস’

রাজশাহী: স্বাস্থ্যবিধি না মেনে অতিরিক্ত যাত্রী পরিবহনের দায়ে রাজশাহীর দেশ ট্রাভেলসকে জরিমানা করা হয়েছে। লিখিত অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার (১৩ আগস্ট) দুপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ে শুনানি হয়।

 ওই শুনানি শেষে সহকারী পরিচালক হাসান-আল-মারুফ ১০ হাজার টাকা জরিমানা করেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ে সহকারী পরিচালক হাসান-আল-মারুফ জানান, আইইডিসিআরের চিকিৎসক আকতারুজ্জামান সৈকত গত ২ আগস্ট রাজশাহী থেকে ‘দেশ ট্রাভেলস’র একটি বাসে করে ঢাকায় যান।

সরকারের নির্দেশনা ও স্বাস্থ্যবিধি অনুযায়ী প্রতিটি বাসের অর্ধেক সংখ্যক সিটে যাত্রী পরিবহন করার কথা। সেই হিসাবে রাজশাহীর ‘দেশ ট্রাভেলস’র ওই বাসে ৩৬টি আসনের বিপরীতে ১৮জন যাত্রী থাকার কথা। কিন্তু বাসটিতে সেই দিন ৩০ জন যাত্রী পরিবহন করা হয়। অথচ স্বাস্থ্যবিধির দোহায় দিয়ে সরকার নির্ধারিত ৬০ শতাংশ হারে বাসের ভাড়াও আদায়ও করা হয় যাত্রীদের কাছ থেকে।

এ ঘটনার পর ডা. সৈকত জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে লিখিত অভিযোগ করেন। বৃহস্পতিবার উভয়পক্ষে উপস্থিতিতে রাজশাহী বিভাগীয় কার্যালয়ে এর শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে অভিযোগ প্রমাণিত হওয়ায় এবং নিয়ম ভাঙার দায়ে ‘দেশ ট্রাভেলস’ কর্তৃপক্ষকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে, রাজশাহীর নিউমার্কেট রোডে থাকা সবচেয়ে বড় সাইন্টিফিক স্টোর জাজকো ট্রেডিংকেও জরিমানা করা হয়। এই প্রতিষ্ঠান থেকে নকল কেএন-৯৫ মাস্ক কিনে প্রতারিত হওয়ায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে লিখিত অভিযোগ করেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) অধ্যাপক ড. রবিউল ইসলাম সরকার। বৃহস্পতিবার দুপুরে তার অভিযোগেরও শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে জাজকো ট্রেডিংকে এজন্য ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

এই পৃথক দুইটি অভিযোগের পর আদায়কৃত জরিমানার টাকার ২৫ শতাংশ ভোক্তা অধিকার আইন অনুযায়ী অভিযোগকারীকে দেওয়া হয়েছে বলেও জানান-হাসান আল মারুফ।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২০
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa