ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

জাতীয়

পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছের প্রয়োজনীয়তা অপরিসীম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২০
পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছের প্রয়োজনীয়তা অপরিসীম গাছের চারা রোপণ অনুষ্ঠানে বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (উত্তর) মো. খাইরুল আলমসহ অন্যরা

বরিশাল: বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (উত্তর) মো. খাইরুল আলম বলেছেন, একটি গাছ একটি প্রাণ, গাছ ছাড়া পৃথিবীতে কোনো প্রাণীর বেঁচে থাকা সম্ভব নয়। মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নানা কর্মকাণ্ডে গাছ অবদান রেখে চলেছে।

পরিবেশের ভারসাম্য ও জীববৈচিত্র্য রক্ষায় গাছের গুরুত্ব অপরিসীম।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) দুপুরে এয়ারপোর্ট থানার নতুন ভবন ও কাউনিয়া থানায় মুজিববর্ষ উপলক্ষে ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণের সময় তিনি এসব কথা বলেন।

খাইরুল আলম বলেন, কয়েক দশক ধরে নির্বিচারে বনাঞ্চল কেটে উজাড় করা হচ্ছে। প্রতিবছর যে পরিমাণ গাছ কাটা হয় সে তুলনায় লাগানো হয় কম।

তিনি বলেন, যানবাহন, শিল্প কলকারখানা থেকে নির্গত কার্বন ডাই-অক্সাইড প্রতিনিয়ত পরিবেশ দূষিত করছে। গাছ বাতাস থেকে কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে আর অক্সিজেন ত্যাগ করে বাতাসে অক্সিজেনের পরিমাণ বাড়িয়ে দেয়। এতে পরিবেশ সুস্থ ও নির্মল রাখে। আর এ অক্সিজেন মানুষের বেঁচে থাকার জন্য খুবই জরুরি। কার্বন ডাই-অক্সাইডের কারণে পরিবেশ উষ্ণ হচ্ছে। জলবায়ু পরিবর্তনে বিরূপ প্রভাব পড়ছে। এর ফলে অসময়ে অনাবৃষ্টি, খরা, অতিবৃষ্টি, প্রচণ্ড দাবদাহ, ঘূর্ণিঝড়, বন্যা, জলোচ্ছ্বাসসহ নানা দুর্যোগ ঘটে চলেছে। জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম দেশ বাংলাদেশ। একমাত্র গাছই প্রকৃতিক পরিবেশ সুস্থ ও নির্মল রাখতে পারে। তাই আসুন আমরা এ মুজিববর্ষে গাছ লাগিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার দেশকে আবাসযোগ্য একটি সুন্দর দেশ হিসেবে গড়ে তুলি।  

এসময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- এয়ারপোর্ট থানার সহকারী পুলিশ কমিশনার নাসরিন জাহান, এয়ারপোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদ বিন আলম, কাউনিয়া থানার ওসি আজিমুল করিম, কাউনিয়া থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) মো. লোকমান হোসেন, এয়ারপোর্ট থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) মো. মোস্তাফিজুর রহমানসহ অন্য পুলিশ সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২০
এমএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa