ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে: নৌ-প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২০
বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে: নৌ-প্রতিমন্ত্রী কথা বলছেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে বলে জানিয়েছেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।  

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক রক্তের।

কাজেই এ সম্পর্ক কখনো দুর্বল হওয়ার নয়। এই বিষয় নিয়ে নতুন করে কথা বলার কিছু নেই।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) সচিবালয়ে নৌ-পরিবহন মন্ত্রণালয়ে ভারতের বিদায়ী হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।  

ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ভালো না ও ফরেনপলিসি সিপ্ট করছে এ বিষয়ে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী বলেন, এটা কোনো আলোচনার বিষয় না তবে, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে। কারণ আমাদের মুক্তিযুদ্ধে যে সম্পর্কটা তৈরি হয়েছিল সেটা রক্তের সম্পর্ক। ভারতীয়রা আমাদের মুক্তিযুদ্ধে জয়লাভের জন্য রক্ত ও অস্ত্র দিয়েছে। তাদের সঙ্গে আমাদের সংস্কৃতির বন্ধন এটা পৃথিবীর অন্যকোনো দেশের সঙ্গে নেই। কাজেই এই সম্পর্ক কখনো দুর্বল হওয়ার নয়। এ বিষয় নিয়ে নতুন করে কথা বলার কিছু নেই।  

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আমাদের নৌ-মন্ত্রণালয়ের সঙ্গে ভারতের কিছু এগ্রিমেন্ট আছে এগুলো নিয়ে আমরা কাজ করছি। কিছু চূড়ান্ত পর্যায়ে বা সমাপ্ত পর্যায়ে আছে। আমরা চাই ভারতের সঙ্গে আমাদের কানেকটিভিটি বাড়াতে। সেক্ষেত্রে নৌ-পথ অন্যতম একটা মাধ্যম হতে পারে। সে ব্যাপারে আমরা কথা বলেছি। ভারতের সঙ্গে এ কাজগুলো আমরা আরও এগিয়ে নিতে চাই।

ভারতের হাইকমিশনার ট্রিটি কথা বললেন সে বিষয়ে কি আলোচনা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, এটি নিয়ে আমাদের কোনো ধরনের সমস্যা নেই। আমরা আলোচনা করে সবগুলো এগিয়ে নিচ্ছি। সর্বশেষ প্রধানমন্ত্রীর উপস্থিতিতে যে এসওপি স্বাক্ষরিত হয়েছিল সেটাতো ইতোমধ্যে সই হয়ে গেলো। বাকিগুলো আমারা এগিয়ে নেবো, এটার জন্য কোনো অসুবিধা নেই। এটা আরও বেশি স্মুথলি হবে।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২০
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।