ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

জাতীয়

কুড়িগ্রামের আরডিসি নাজিম বরখাস্ত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
কুড়িগ্রামের আরডিসি নাজিম বরখাস্ত সরকারের লোগো

ঢাকা: কুড়িগ্রামের জেলা প্রশাসক (ডিসি) কার্যালয়ের সাবেক সিনিয়র সহকারী কমিশনার (রাজস্ব) নাজিম উদ্দিনকে (আরডিসি) সাময়িক বরখাস্ত করেছে সরকার।

মধ্যরাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে একজন সাংবাদিককে হয়রানিমূলকভাবে কারাদণ্ড দেওয়ার ঘটনায় সমালোচিত নাজিমকে বরখাস্ত করে গত ৬ আগস্ট আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

গত ১৩ মার্চ মধ্যরাতে কুড়িগ্রামের সাংবাদিক আরিফুল ইসলামকে বাড়ির দরজা ভেঙে তুলে নিয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক বছরের জেল দেওয়ার ঘটনায় ১৫ মার্চ ডিসি সুলতানা পারভীনসহ চারজনকে জনপ্রশাসনে ওএসডি করা হয়। অপর তিন কর্মকর্তা হলেন- সহকারী সচিব নাজিম উদ্দিন, রিন্টু বিকাশ চাকমা ও এস এম রাহাতুল ইসলাম।

এরপর গত ১৬ মার্চ নাজিম উদ্দিন, রিন্টু বিকাশ চাকমা ও এসএম রাহাতুল ইসলামকে পরবর্তী পদায়নের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত করে আদেশ জারি করা হয়েছিল।

নাজিম উদ্দিনকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া এবং তথ্য-উপাত্ত সংগ্রহ ও বিচার-বিশ্লেষণ করে বরখাস্তের পর তাকে বরখাস্তের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন তার বিরুদ্ধে বিভাগীয় মামলাসহ পরবর্তী পদক্ষেপ নেওয়ার প্রক্রিয়া চলছে বলে জনপ্রশাসন সূত্রে জানা গেছে।

সাংবাদিককে মধ্যরাতে তুলে নিয়ে সাজা দেওয়ার ওই ঘটনার পর ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। ডিসি সুলতানা পারভীনকে সেখান থেকে সরিয়ে নেওয়া ছাড়াও সাংবাদিক আরিফুল ইসলামকেও মুক্তি দেওয়া হয়।

এ অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট ছিলেন রিন্টু বিকাশ চাকমা। আরও ছিলেন নাজিম উদ্দিন ও রাহাতুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
এমআইএইচ/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa