ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

জাতীয়

চিত্রশিল্পী এসএম সুলতানের জন্মবার্ষিকী উদযাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
চিত্রশিল্পী এসএম সুলতানের জন্মবার্ষিকী উদযাপন চিত্রশিল্পী এসএম সুলতানের জন্মবার্ষিকী উদযাপন

নড়াইল: মহামারি করোনা ভাইরাসের কারণে বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৬তম জন্মবার্ষিকী সীমিত আকারে উদযাপন করা হয়েছে।

সোমবার (১০ আগস্ট) সকালে এসএম সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে শিল্পী সুলতানের শিশুস্বর্গে শিল্পীর কবরে পুষ্পস্তবক অর্পণ ও কবর জিয়ারত অনুষ্ঠিত হয়।

এ সময় পুষ্পস্তবক অর্পণ করেন এসএম সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসন, এসএম সুলতান বেঙ্গল আর্ট কলেজ, নড়াইল প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক সংগঠন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আনজুমান। এছাড়াও পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, এসএম সুলতান বেঙ্গল আর্ট কলেজের অধ্যক্ষ অনাদী বালা প্রমুখ উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী এসএম সুলতান। ১৯২৪ সালের ১০ আগস্ট তৎকালীন মহকুমা শহর নড়াইলের চিত্রা নদীর পাশে সবুজ শ্যামল ছায়া ঘেরা, পাখির কলকাকলীতে ভরা মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন শিল্পী এসএম সুলতান। তার বাবা মেছের আলি মাতা মোছা. মাজু বিবি। চেহারার সঙ্গে মিলিয়ে পিতা মাতা আদর করে নাম রেখেছিলেন লাল মিয়া।  এই চিত্রশিল্পী ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্স আর্টিস্ট হিসেবে স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে রাষ্ট্রীয়ভাবে স্বাধীনতা পদক দেন। বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে শিল্পী সুলতান মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa