ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মনসুর আলী মেডিক্যাল কলেজের প্রকল্প পরিচালকের নামে মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
মনসুর আলী মেডিক্যাল কলেজের প্রকল্প পরিচালকের নামে মামলা

ঢাকা: শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজ ও ৫০০ শয্যা হাসপাতালের প্রকল্প পরিচালক ডা. কৃষ্ণ কুমার পালসহ দুইজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  

রোববার (৯ আগস্ট) দুদকের উপ-সহকারী পরিচালক মোহাম্মদ শাহজাহান মিরাজ বাদী হয়ে দুদক সজেকা পাবনায় মামলাটি দায়ের করেন।

সোমবার (১০ আগস্ট) দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন।

মামলার আসামিরা হলেন শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজ ও ৫০০ শয্যার মেডিক্যাল কলেজ হাসপাতাল, সিরাজগঞ্জ স্থাপন শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক ডা. কৃষ্ণ কুমার পাল এবং মেসার্স বেঙ্গল সায়ন্টিফিক অ্যান্ড সার্জিকেল কোংয়ের প্রোপাইটার মো. জাহের উদ্দিন সরকার।

মামলার অভিযোগে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার ও অপরাধজনক বিশ্বাস ভঙ্গ করে অর্থ স্থানান্তর, রূপান্তরের মাধ্যমে সরকারি অর্থ আত্মসাতের উদ্দেশ্যে মন্ত্রণালয়ের প্রশাসনিক অনুমোদন, পিপিএ ২০০৬, পিপিআর ২০০৮ লংঘন করে উন্মুক্ত দরপত্র পদ্ধতির পরিবর্তে সরাসরি ক্রয় পদ্ধতিতে বাংলাদেশ বিমান বাহিনী কল্যাণ ট্রাস্টের আড়ালে মেসার্স বেঙ্গল সায়ন্টিফিক অ্যান্ড সার্জিকেল কোম্পানির প্রোপ্রাইটার মো. জাহের উদ্দিন সরকারের মালিকানাধীন ফারভেন্ট কোম্পানি লিমিটেড, হংকং থেকে মেডিক্যাল যন্ত্রপাতি ক্রয়/সরবরাহের নামে ১৩২ কোটি ৫০ লাখ ৪ হাজার ১৪৭ টাকার ফান্ড ট্রান্সফার এবং কার্যাদেশ ও এলসির নির্ধারিত সময়/মেয়াদ অতিবাহিত হলেও স্পেসিফিকেশন অনুযায়ী কোনো মেডিক্যাল যন্ত্রপাতি বুঝিয়ে না দিয়ে ও না পাওয়া সত্ত্বেও কেবল জাহাজীকরণ দলিলে মাধ্যমে ট্রান্সফারকৃত ওই ফান্ড থেকে ফেব্রুয়ারি ২০২০ পর্যন্ত ৭০টি মেডিক্যাল আইটেমের কার্যাদেশ মূল্য ৩৭ কোটি ৫৪ লাখ ৪৩ হাজার ৬৪৬ টাকার ৮০ শতাংশ অর্থাৎ ৩০ কোটি তিন লাখ ৫৪ হাজার ৯১৬ টাকা ডলার এবং ইউরো আকারে ফারভেন্ট কোম্পানি লিমিটেডের সিটি ব্যাংক হংকং লিমিটেডের অ্যাকাউন্ট নম্বর ২৫০৩৯০৮৬৭৪৯১৫৩. এর অনুকূলে পরিশোধ/প্রেরণ করার দায়ে তাদের বিরুদ্ধে দণ্ডবিধি ৪০৯/১০৯ ধারা তৎসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২), (৩) ধারায় মামলা দায়ের করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
ডিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।