ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

জাতীয়

কক্সবাজারের পুলিশ সুপারের প্রত্যাহার চায় রাওয়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
কক্সবাজারের পুলিশ সুপারের প্রত্যাহার চায় রাওয়া রাওয়ার সংবাদ সম্মেলন, ছবি: বাংলানিউজ

ঢাকা: মেজর (অব.) সিনহার হত্যাকাণ্ডের ঘটনায় কক্সবাজার জেলা পুলিশ সুপার মাসুদ হোসেনের প্রত্যাহারের দাবি করেছে রিটায়ার্ড আর্মড ফোর্সেস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর খন্দকার নুরুল আফসার।

সোমবার (১০ আগস্ট) বেলা ১২টার দিকে মেজর (অব.) সিনহার মায়ের সঙ্গে সাক্ষাৎ শেষে রিটায়ার্ড আর্মড ফোর্সেস অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের (রাওয়া) চেয়ারম্যান এ দাবি জানান।

তিনি বলেন, মেজর (অব.) সিনহার হত্যাকাণ্ডের তদন্ত যে গতিতে এগোচ্ছে তাতে আমরা সন্তুষ্ট। তবে বিচার প্রক্রিয়া যাতে দ্রুত হয় সেটি আমরা চাই। মর্নিং সোজ দ্যা ডে। এ পর্যন্ত আমরা সত্যিকার অর্থে দেখেছি, সরকার ও প্রশাসনের যে মনোভাব তাতে তদন্ত কার্যক্রমে সিনহার মাও খুশি এবং রাওয়া অ্যাসোসিয়েশনের সবাই খুশি।

তিনি বলেন, কক্সবাজারের টেকনাফ থানার সংশ্লিষ্ট সব পুলিশ সদস্যের অস্ত্র সিজ (জব্দ) করতে হবে। এর পাশাপাশি বিচারবর্হিভূত হত্যাকাণ্ড যাতে এটাই শেষ হয়, আর কোনো মায়ের বুক যাতে খালি না হয়, বাংলাদেশ ভালো থাকুক। সে বিষয়ে আমরা দাবি জানাচ্ছি।

তিনি বলেন, আমরা আবেদন করবো, যাতে এই ঘটনার বিচার প্রক্রিয়াটি দীর্ঘায়িত না হয়। এটা অলরেডি প্রুফড, তথ্য প্রমাণ রয়েছে যে ঠাণ্ড মাথায় এই হত্যা করা হয়েছে। এমন হত্যা আর যাতে না হয়। যারা তদন্তভার নিয়েছে, আমরা জানি তারা অত্যন্ত দক্ষ। তারা তদন্ত নিরপেক্ষভাবে করবে। এই বিচার কার্যক্রম যদি দ্রুত নিষ্পত্তি হয়, তবে সিনহা বা তার মতো যারা ভুক্তভোগী হয়েছে তাদের আত্মা শান্তি পাবে।

অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর খন্দকার নুরুল আফসার বলেন, আজ সিনহার ব্যাপারে আমরা সোচ্চার হতে পেরেছি। কিন্তু ওই লোকগুলো ১৪০টি মার্ডার করেছে। এই ওসি প্রদীপ, ওরা কোনো মুখ খুলতে পারছে না। তাদের পেছনে কেউ এগিয়ে আসছে না। আমরা চাই এমন সব কয়টি ঘটনার বিচার হোক। সিনহা হত্যার বিচার হবে এছাড়াও প্রদীপ যে সমস্ত বিচারবর্হিভূত হত্যাকাণ্ড ঘটিয়েছে সেগুলোর বিচার হবে।

তিনি বলেন, বিচারবর্হিভূত এসব হত্যাকাণ্ড যাবে বাংলাদেশে বন্ধ হয়ে যায়, পুলিশ বাহিনীকে যাতে পুনর্গঠন করা হয়। পুলিশ বাহিনীকে সংবিধানের আওতায় যে নিয়মকানুন দেওয়া আছে, ডিসির আওতায় যাতে থাকে এবং ডিসি যাতে বাহিনীকে তার আওতায় রেখে যে নিয়ম কানুন দেওয়া আছে সেগুলো যাতে পালন করে। যদি সুপারভিশন ঠিক থাকে তখন একটা পুলিশ এতো ঔদ্ধত্য হতে পারে না। এটা তার (প্রদীপের) রং কনফিডেন্স গ্রো করেছে বিকজ (কারণ) তার বিচার হয় নাই। তাকে পুলিশ মেডেল দেওয়া হয়েছে। সে একটার পর একটা অকাম-কুকাম করর যাচ্ছে এটা নজরে কেউ আনেনি। কেন নজরে আনে নাই আমরা ঠিক বুঝতে পারছি না।

সংবাদ সম্মেলনে নিহত মেজর (অব.) সিনহার বড় বোন ও হত্যা মামলার বাদি শারমিন শাহরিয়া বলেন, সিনহাকে আমি বলতাম- তুমি মানুষের হৃদয়ের রাজপূত্র (প্রিন্স অব পিপলস হার্ট)। এটা সে প্রমাণ করেছে, তার ভালো ব্যবহার আর গুণাবলী দিয়ে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছেন যে বিচারটা হবে। আমাদের একটাই দাবি, এই ঘটনার সুষ্ঠু তদন্ত করে যে দ্রুতই বিচারটি হয় এবং এই বিচার যাতে একটি দৃষ্টান্ত স্থাপন করে।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০ আপডেট: ১৫২১ ঘণ্টা
এসজেএ/এসআই/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa