ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাকশি বিভাগীয় রেলওয়ের ৬ জোড়া ট্রেন আবার চালু

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৮ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
পাকশি বিভাগীয় রেলওয়ের ৬ জোড়া ট্রেন আবার চালু .

পাবনা (ঈশ্বরদী): দীর্ঘ ৪ মাস ২১ দিন পর অর্থাৎ ১৪৩ দিন বন্ধের পর রেলভবনের সিদ্ধান্তমতে শনিবার (১৬ আগষ্ট) থেকে রেলওয়ের পাকশি বিভাগীয় দফতরের আওতাধীন ৬ জোড়া আন্তঃনগর যাত্রীবাহী ট্রেন আবারও ছুটবে দেশের বিভিন্ন প্রান্তে। মহামারি নভেল করোনা ভাইরাস দুর্যোগ পরিস্থিতিতে অনলাইন টিকিটিংয়ের মাধ্যমেই স্বাস্থ্যবিধি মেনে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে এসব ট্রেন।


 
রোববার (৯ আগষ্ট) রাত ৯ টায় পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশি বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) শাহীদুল ইসলাম বাংলানিউজকে এতথ্য নিশ্চিত করে জানান, আগামী ১৬ আগষ্ট থেকে রেল মন্ত্রণালয়ের সিদ্ধান্তমতে আরও ৬ জোড়া যাত্রীবাহী আন্তঃনগর ট্রেন চালানোর উদ্যোগ নেওয়া হয়েছে।  

তিনি জানান, ট্রেনগুলো চালানোর প্রয়োজনীয় প্রস্তুতি হাতে নেওয়া হয়েছে। পাকশি রেলজোনে রেললাইনগুলো সচল রয়েছে। পাকশি বিভাগীয় রেলওয়ে দফতরের সব কর্মকর্তা-কর্মচারীর নিরলস প্রচেষ্টাতে যাত্রীদের স্বাচ্ছন্দ্যে গন্তব্যস্হলে পৌঁছে দেওয়ার জন্য কাজ করছি।

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশি বিভাগীয় পরিবহণ কর্মকর্তা (ডিটিও) মো. নাসির উদ্দিন বাংলানিউজকে জানান, শনিবার (১৬ আগষ্ট) থেকে চালু হতে যাওয়া পশ্চিমাঞ্চল রেলের (সম্ভাব্য) ট্রেনগুলো হচ্ছে, রাজশাহী-ঢাকা রাজশাহী রুটের আন্তঃনগর (৭৫৯/৭৬০),পদ্মা এক্সপ্রেস, খুলনা-ঢাকা- খুলনা রুটের সুন্দরবন এক্সপ্রেস (৭২৫/৭২৬),পঞ্চগড়-ঢাকা-পঞ্চগড় রুটের একতা এক্সপ্রেস (৭০৫/৭০৬), রাজশাহী -চিলাহাটি-রাজশাহী রুটের চিলাহাটি এক্সপ্রেস (৭৩৩/৭৩৪), খুলনা-চিলহাটি-খুলনা রুটের সীমান্ত এক্সপ্রেস (৭৪৭/৭৪৮), গোপালগঞ্জের-গোবরা-রাজশাহী-গোবরা টুঙ্গিপাড়া এক্সপ্রেস(৭৮৩/৭৮৪)।

শাহীদুল ইসলাম জানান, নভেল করোনাভাইরাস পরিস্থিতির কারণে যাত্রীদের সামাজিক ও শারীরিক দূরত্ব নিশ্চিত করে অনলাইন টিকিটিংয়ের মাধ্যমে স্বাস্থ্যবিধি মেনে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে এসব ট্রেন। তবে সকল স্ট্যান্ডিং টিকিট বিক্রি বন্ধ থাকবে। ট্রেনে খাবার সরবরাহ বন্ধ থাকবে। রেলওয়ে কর্মচারী ২% যাত্রী পাশ ব্যবহার করে ট্রেনে চড়তে পারবে

উল্লেখ্য, করোনার কারণে গত ২৫ মার্চ থেকে অভ্যন্তরীণ রুটে পাকশি বিভাগীয় রেলওয়েতে সব আন্তঃনগর-মেইল-লোকাল ট্রেন চলাচল রেলভবনের সিদ্ধান্ত অনুযায়ী বন্ধ করা হয়। ৩০মে থেকে সীমিত পরিসরে যাত্রীবাহী ট্রেন চলাচলের ঘোষণা দেওয়া হয়। করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রেখে ৩১ মে থেকে আংশিক চালু হওয়া ট্রেনগুলো স্বাস্থ্যবিধি মেনে চলাচল করে। নভেল করোনাভাইরাস সংক্রমণে সীমিত পরিসরে চলাচলরত ট্রেনগুলোর জন্য যাত্রীদের কঠোর স্বাস্থ্য নির্দেশনা পালনের নির্দেশনা ছিল। রেল স্টেশনে যাত্রীদের হাত ধোয়া, মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরাসহ বিভিন্ন নির্দেশ মানতে বাধ্য করেন রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

এর মধ্যে প্রথম দফায় ৩১ মে পাকশি বিভাগীয় রেলওয়ের আওতায় রাজশাহী-ঢাকা-রাজশাহীর বনলতা এক্সপ্রেস (৭৯১/৭৯২), লালমনিরহাট-ঢাকা-লালমনিহাট রুটে লালমনি এক্সপ্রেস (৭৫১/৭৫২), ঢাকা-খুলনা রুটের চিত্রা এক্সপ্রেস (৭৬৩/৭৬৪) ট্রেনগুলো স্বাস্থ্যবিধি মেনে চলাচল শুরু করে।   

বাংলাদেশ সময়: ০৬৪৫ ঘণ্টা, আগষ্ট ১০, ২০২০
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।