ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

আম্মানে বঙ্গমাতা ফজিলাতুন্নেছার জন্মবার্ষিকী পালিত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, আগস্ট ৯, ২০২০
আম্মানে বঙ্গমাতা ফজিলাতুন্নেছার জন্মবার্ষিকী পালিত ...

ঢাকা: বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে জর্ডানে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস।

দিবসটি উপলক্ষে প্রবাসী শ্রমিকদের মধ্যে এক রন্ধন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রতিযোগিতায় বাংলাদেশি ছাড়াও ভারত, নেপাল, শ্রীলংকা ও জর্ডানের পোশাক শ্রমিকরা অংশ নেন।

প্রতিযোগিতায় বিজয়ী ও অংশগ্রহণকারী সবাইকে সম্মাননা পুরস্কার ও সার্টিফিকেট দেওয়া হয়। রন্ধন প্রতিযোগিতা চলাকালে বঙ্গমাতা’র জীবনের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এর মাধ্যমে জর্ডানের নারী শ্রমিক এবং অন্যান্য দেশের শ্রমিকদের মধ্যে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছার অবদানের কথা তুলে ধরা হয়েছে।

প্রতিযোগিতার প্রাক্কালে জর্ডানস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার জীবন এবং অবদানের ওপর বক্তব্য রাখেন।

দূতাবাসে বঙ্গমাতার জন্মবার্ষিকীর অনুষ্ঠানের উদ্বোধন করেন জর্ডানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা সোবহান। অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলোওয়াত এবং দোয়া ও মোনাজাত করা হয়। এরপর বঙ্গমাতার জীবনের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

দিবসটি উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও জর্ডান প্রবাসী বাংলাদেশীরা অংশ নেন। উপস্থিত প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে শরীফ বিপ্লব,  জালাল উদ্দিন আহমেদ ও এহসান উল হক হেলাল  বক্তব্য রাখেন। তারা বলেন, বঙ্গমাতা শুধু বঙ্গবন্ধুর সহধর্মিণীই ছিলেন না বরং তিনি ছিলেন বঙ্গবন্ধুর প্রেরণা ও সাহসের উৎস।

রাষ্ট্রদূত নাহিদা সোবহান তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর সংগ্রামী ইতিহাস বঙ্গমাতাকে ছাড়া এক অসম্পূর্ণ দলিল। বঙ্গমাতার রাজনৈতিক প্রজ্ঞা, দেশপ্রেম, আত্মত্যাগ ও মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় তিনি বঙ্গবন্ধুর পাশাপাশি বঙ্গমাতার মর্যাদায় অভিষিক্ত হয়েছেন। বঙ্গমাতা ফজিলাতুন্নেছা সকল সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাশে থেকে অবদান রেখেছেন। বিশেষত ৭ মার্চের ভাষণের প্রাক্কালে এবং ১৯৬৮ সালে বঙ্গবন্ধুর প্যারোলে পাকিস্তানে বৈঠকে না যাওয়ার বিষয়ে তার বিশেষ ভূমিকা ছিল। সিদ্ধান্ত গ্রহণে বিচক্ষণতা ও প্রতিকূল পরিস্থিতিতে বঙ্গমাতার যে দূরদর্শী দক্ষতা তা-ই বাংলাদেশের মুক্তি সংগ্রামের মহানায়ক বঙ্গবন্ধুকে দিয়েছে প্রবল আস্থা ও বিশ্বাস।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২০
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।