ঢাকা, শুক্রবার, ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০, ১৩ সফর ১৪৪২

জাতীয়

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, আগস্ট ৯, ২০২০
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা: একাদশ জাতীয় সংসদের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ষষ্ঠ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৯ আগস্ট) সংসদ ভবনে কমিটির সভাপতি আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য ইকবালুর রহিম, মো. শফিকুল আজম খাঁন, মো. মোজাফ্ফর হোসেন, মো. আক্তারুজ্জামান, শিরীন আহমেদ, সেলিমা আহমাদ এবং হাবিবা রহমান খান বৈঠকে অংশগ্রহণ করেন। এছাড়া সভাপতির বিশেষ আমন্ত্রণে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বৈঠকে যোগদান করেন।

বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালো রাতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ও তার পরিবারের সদস্যসহ অন্যান্য শহীদদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।

বৈঠকে এর আগে জাতীয় সংসদে উত্থাপিত ও পরীক্ষা নিরীক্ষপূর্বক রিপোর্ট দেওয়ার জন্য কমিটিতে পরিপ্রেরিত ‘বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল বিল, ২০২০’ এবং ‘বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস্ বিল, ২০২০’ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয় এবং কতিপয় সংযোজন, সংশোধন ও পরিমার্জনের পর বিল দু’টি জাতীয় সংসদে পাশের উদ্দেশ্যে সংশোধিত আকারে সংসদে রিপোর্ট দেওয়ার জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

বিসিএসআইআরের ডেজিগনেটেড রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস (ডিআরআইসিএম), বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘বি ক্লিন হ্যান্ডরাব’ তৈরি করায় কমিটির পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের উপসচিব, বিভিন্ন সংস্থা প্রধানরাসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২০
এসকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa