ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

জাতীয়

পৃথক সাইকেল লেন বাস্তবায়নের দাবি 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, আগস্ট ৯, ২০২০
পৃথক সাইকেল লেন বাস্তবায়নের দাবি  মানববন্ধনে পৃথক সাইকেল লেন বাস্তবায়নের দাবি জানানো হয়, ছবি: ডিএইচ বাদল

ঢাকা: সড়ক দুর্ঘটনায় সাইক্লিস্ট, পর্বতারোহী ও শিক্ষক রেশমা নাহার রত্না নিহত হওয়ার ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করা হয়েছে। একইসঙ্গে সাইক্লিস্টদের নিরাপত্তার স্বার্থে দ্রুত সড়কে পৃথক সাইকেল লেন বাস্তবায়নের দাবি জানানো হয়।

রোববার (৯ আগস্ট) রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত এক মানববন্ধনে এসব দাবি জানায় পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদ এবং সমমনা বিভিন্ন সংগঠন।

পরিবেশ বাঁচাও আন্দোলনের চেয়ারম্যান আবু নাসের খান বলেন, কোনো শিথিলতা নয়, সড়ক পরিবহন আইন ২০১৮ এর দ্রুত বাস্তবায়ন করতে হবে। আমরা সড়কে পথচারীদের অগ্রধিকারের বাস্তবায়ন চাই। গভীর রাতে ও ভোরে বেপরোয়া গতিতে গাড়ি চলাচল বন্ধের পাশাপাশি সড়কে শৃঙ্খলার স্বার্থে পর্যাপ্ত বাস চলাচল নিশ্চিত করতে হবে।

সাইক্লিস্ট রেশমা নাহার রত্নাকে চাপা দেওয়া ঘাতক প্রাইভেটকারটি শনাক্ত করে দ্রুত চালককে আইনের আওতায় নিয়ে আসতে হবে। দ্রুততম সময়ে তার দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানান তিনি।

সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভাপতি আমিনুল ইসলাম টুববুস ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রদের কাছে সাইক্লিস্টদের নিরাপত্তার স্বার্থে সড়কে সাইকেল লেন বাস্তবায়নের দাবি জানান।

তিনি বলেন, আমরা সব সময়ই পরিবেশবান্ধব সাইকেল চালাতে সবাইকে উৎসাহিত করে আসছি। বর্তমানে সাইক্লিস্টের সংখ্যা বাড়লেও তাদের জন্য কোনো পৃথক লেন নেই। কার্যত এ শহরে প্রাইভেটকার কেন্দ্রীক যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠেছে। তাই দ্রুততম সময়ে সাইক্লিস্টদের নিরাপত্তার স্বার্থে পৃথক লেন করতে হবে।

গত ৭ আগস্ট চন্দ্রীমা উদ্যান সংলগ্ন লেক রোডে সাইকিং করার সময় প্রাইভেটকারের ধাক্কায় নিহত হন রেশমা নাহার রত্না

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২০
পিএম/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa