ঢাকা, শুক্রবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

জাতীয়

কবিতায় রবীন্দ্রনাথকে স্মরণ আইজিসিসির

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, আগস্ট ৮, ২০২০
কবিতায় রবীন্দ্রনাথকে স্মরণ আইজিসিসির ঢাকার ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার (আইজিসিসি)

ঢাকা: কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘কনফ্লুয়েন্স থট পয়েট’ শীর্ষক আবৃত্তির আয়োজন ওয়েবকাস্ট করেছে ঢাকার ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার (আইজিসিসি)।

শনিবার (০৮ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইজিসিসি এই তথ্য জানায়।

 

বাইশে শ্রাবণ উপলক্ষে আইজিসিসি রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা দিয়ে সাজায় এই অনুষ্ঠান। আয়োজনটি দেখা যাবে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের ফেসবুক থেকে।

আয়োজনে আবৃত্তি শিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায় আবৃত্তি করেন রবীন্দ্রনাথ ঠাকুরের ‘মরণ’ এবং ‘চিত্ত যেথা ভয় শূন্য’ কবিতা দুটি। ডালিয়া আহমেদ আবৃত্তি করেন রবীন্দ্রনাথের ‘প্রশ্ন’, ‘নির্ঝরের স্বপ্নভঙ্গ’ কবিতা। ডালিয়া আহমেদের পাঠ করা কবিতা দুটির ইংরেজিতে ভাষান্তর করে আবৃত্তি করেন আবৃত্তিকার ও অনুবাদক রানা ঠাকুর।

আবৃত্তি শিল্পী শাহদাত হোসেন নিপু এবং সামিউল ইসলাম পুলক আবৃত্তি করেন বিশ্বকবির ‘বীর পুরুষ’, ‘আফ্রিকা’, ‘নির্ভয়’সহ অন্যান্য কবিতা।

রবীন্দ্রনাথ ঠাকুর সবসময়ই চির জাগরূক বাঙালির অস্তিত্বের প্রতিটি মুহূর্তে ও উপলব্ধিতে। তার কথা, সুর, ছন্দ বাঙালির জীবন রাঙায়। সব প্রতিকূলতা জয় করে সত্যের লাগি, সুন্দরের জন্য বাঁচতে শেখায়। বাইশে শ্রাবণের এই আয়োজনে যেন এমনই প্রণতি জানানো হয় আইজিসিসির পক্ষ থেকে।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২০
এইচএমএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa