ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় স্বাভাবিক হচ্ছে জীবনযাত্রা, বাড়ছে ভিড়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৫ ঘণ্টা, আগস্ট ৮, ২০২০
খুলনায় স্বাভাবিক হচ্ছে জীবনযাত্রা, বাড়ছে ভিড় মানুষের ভিড়

খুলনা: প্রাণঘাতী করোনার হুমকি পাশ কাটিয়ে ক্রমান্বয়ে স্বাভাবিক হয়ে আসছে খুলনার জীবনযাত্রা। বিশেষ করে ঈদুল আজহার পর থেকে নগরে প্রতিদিন মানুষের ভিড় বাড়ছে।

বেশিরভাগ মানুষই চিরচারিত দৈনন্দিন জীবনে ফিরে যাচ্ছে।

জিম্মি অবস্থা থেকে ইতোমধ্যে বেরিয়ে আসতে শুরু করেছে সর্বস্তরের মানুষ। মার্কেট ও দোকানপাট আগের মতো খোলা থাকছে সকাল থেকে রাত পর্যন্ত।

মার্কেটগুলোতে প্রবেশের সময় হাত ধোয়ার ব্যবস্থা দেখা গেলেও দোকানে ক্রেতা-বিক্রেতার শারীরিক দূরত্ব মানার বালাই নেই।

কাঁচাবাজার ও মাছের বাজারে জনস্রোতের চিত্র দেখলে মনে হবে দেশে কোনো করোনা ভাইরাসের ভয় নেই। মানুষ যেভাবে গাদাগাদি করে ছুটে চলছে তাতে কারো মধ্যে কোনো চিন্তাই নেই।

স্বাভাবিক সময়ের মতো রিকশা, ইজিবাইক, ট্রাক, মাহেন্দ্র, পিকআপ, মিনিট্রাক, ব্যাটারিচালিত রিকশা ও ব্যক্তিগত গাড়িতে নগরে প্রতিদিন ট্রাফিক জ্যাম লেগে যায়। বিনোদন কেন্দ্রগুলো বন্ধ থাকলেও হোটেল, রেস্টুরেন্টগুলোতে অনেকেই পরিবার পরিজন নিয়ে খেতে ও আড্ডা দিতে আসছেন। ঘরোয়াভাবে বিয়ে-শাদীর অনুষ্ঠান আগের মতো শুরু হয়েছে।

খুলনার আমরা তরুণ উদ্যোক্তা গ্রুপের অ্যাডমিন ও খাসা-অর্গানিক পণ্যের মালিক মো. হেলাল হোসেন বলেন, মানুষের দেয়ালে পিঠ ঠেকে গেছে। অনেকের সঞ্চয় শেষ, অনেক মানুষ ঋণে জর্জরিত তাই করোনার ভয় উপেক্ষা করে আবার সবাই শহরে ফিরছে জীবিকার টানে। করোনার থেকে এখন ক্ষুধার যন্ত্রণা মানুষকে ভাবাচ্ছে। জীবনের এতোবড় ছন্দপতন কখনো দেখিনি। মানুষ তার স্বপ্নকে ছোট করে নিয়েছে করোনার কারণে। এখন সেই ছোট স্বপ্নকে বাঁচিয়ে রাখতে মানুষ ফের আগের মতো জীবন-জীবিকার তাগিদে কর্মে যোগ দিয়েছেন।

নগরের কাকন প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন্সের মালিক মো. নাসির উদ্দিন বলেন, করোনার হুমকি পাশ কাটিয়ে ক্রমান্বয়ে স্বাভাবিক হয়ে আসছে জীবনযাত্রা। করোনা পরিস্থিতি অস্বাভাবিক হওয়ার পর শহর ছেড়ে যাওয়া মানুষ আবার যে যার কর্মস্থলে ফিরতে শুরু করেছেন। খুলনা শহর আবার ফিরে পাচ্ছে সেই চিরচেনা মুখ।

সরকারি দিকনির্দেশনা ও নিরাপদ দূরত্ব বজায় রেখে সব ব্যবসাপ্রতিষ্ঠান খুলতে শুরু করেছে। সবধরনের দোকান পাট, ছোট ছোট শিল্প কলকারখানা খুলে দেওয়ায় মানুষের ভেতরে প্রশান্তি ও প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে।  

বাংলাদেশ সময়: ১০১৩ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২০
এমআরএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ