ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিরাজগঞ্জে বিপৎসীমার নীচে যমুনার পানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, আগস্ট ৭, ২০২০
সিরাজগঞ্জে বিপৎসীমার নীচে যমুনার পানি যমুনা নদী। ছবি: বাংলানিউজ

সিরাজগঞ্জ: দীর্ঘ ২৫ দিন পর যমুনা নদীর পানি সিরাজগঞ্জ পয়েন্টে বিপৎসীমার নীচে নেমেছে। এদিকে পানি কমতে থাকায় ক্রমান্বয়ে জেলার সার্বিক বন্যা পরিস্থিতি উন্নতি হয়েছে।

 

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের দেওয়া তথ্যমতে জুনের প্রথম থেকেই যমুনা নদীর পানি সিরাজগঞ্জ ও কাজিপুর পয়েন্টে বাড়তে শুরু করে। ২৮ জুন উভয় পয়েন্টেই বিপৎসীমা অতিক্রম করে। এরপর ৪ জুলাই থেকে আবার কমতে শুরু করে এবং ৬ জুলাই বিপৎসীমার নীচে নেমে যায় যমুনার পনি।  

ফের ৯ জুলাইয়ের পর দ্রুতগতিতে বাড়তে থাকে এবং ১৩ জুলাই যমুনার পানি দ্বিতীয় দফায় বিপৎসীমা অতিক্রম করে কাজিপুর ও সিরাজগঞ্জ পয়েন্টে। সেই থেকে টানা ২৫ দিন পর শুক্রবার (০৭ আগস্ট) যমুনার পানি উভয় পয়েন্টেই বিপৎসীমার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।  

সিরাজগঞ্জ পাউবোর উপ-বিভাগীয় প্রকৌশলী বাংলানিউজকে বলেন, শুক্রবার সকালে সিরাজগঞ্জ হার্ডপয়েন্টে যমুনা নদীর পানি রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৩২ মিটার যা বিপৎসীমার (১৩.৩৫ মিটার) ৩ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

অপরদিকে কাজিপুরের মেঘাই পয়েন্টে রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ০৯ মিটার যা বিপৎসীমার (১৫.২৫ মিটার) ১৬ সেন্টিমিটার নীচে। তিনি আরও বলেন, নতুন করে আর পানি বৃদ্ধির সম্ভাবনা নেই।  

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।