ঢাকা, শুক্রবার, ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০, ১৩ সফর ১৪৪২

জাতীয়

জিহাদি হামলার প্রচারণা চালাতেন এবিটির আমিনুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
জিহাদি হামলার প্রচারণা চালাতেন এবিটির আমিনুল

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গ্রুপ খুলে জঙ্গি কার্যক্রমের প্রচারণা চালাচ্ছিলেন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) সদস্য আমিনুল ইসলাম (২০)। গ্রুপের অ্যাডমিনরা ইশতিহাদী বা ফিদায়ী বা শহীদী হামলা কীভাবে করতে হবে এ বিষয়ে বিভিন্ন কন্টেন্ট প্রচার করছিলেন।

জ্যাকেট পরে বোমা হামলা, লোন উলফ হামলা, কীভাবে একা একা শিকার করতে হবে এ সংক্রান্ত পোস্ট দিয়ে সদস্যদের জিহাদে অনুপ্রাণিত করা হতো। জঙ্গিবাদ সংক্রান্ত পোস্ট দেওয়ায় তার আইডি ফেসবুক বন্ধ করে দিলে ‘ঘুমন্ত শার্দুল’ নামে নতুন আইডি খুলে প্রচারণা কার্যক্রম শুরু করেন আমিনুল।

বৃহস্পতিবার (৬ আগস্ট) নারায়ণগঞ্জের আড়াইহাজার থানাধীন দক্ষিণপাড়া এলাকা থেকে এবিটির সক্রিয় সদস্য আমিনুলকে আটকের বিষয়টি জানায় পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট।

এসময় তার কাছ থেকে একটি মোবাইল ফোন, বিপুল পরিমাণ বিভিন্ন ধরনের উগ্রবাদী বই ও দলীয় কাগজপত্র উদ্ধার করা হয়।

আটক আমিনুলকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে এটিইউর পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ আসলাম খান জানান, জঙ্গি কার্যক্রমের মাধ্যমে যে কোনো মূল্যে কথিত ইসলামী খেলাফত প্রতিষ্ঠা করাই তাদের দলের মূল উদ্দেশ্য। সে অনুযায়ী তারা ফেসবুকসহ বিভিন্ন অনলাইন যোগাযোগের মাধ্যমে তাদের মতবাদ প্রচার ও প্রসারে সচেষ্ট ছিল।

আমিনুল ফেসবুকে একটি উগ্রবাদী গ্রুপে অ্যাডমিন হিসেবে দায়িত্ব পালন করে এবং আরো কয়েকজনকে অ্যাডমিন হিসেবে অন্তর্ভুক্ত করেন। জিহাদি মতাদর্শে উদ্বুদ্ধ করার লক্ষ্যে তারা বিভিন্ন ধরনের বই, লিফলেট ও প্রচারপত্র তৈরি করতো এবং অনলাইনে তা বিতরণ করতো। গ্রুপের সদস্যদের শহীদী হামলা বা জিহাদি হামলায় অনুপ্রাণিত করতে নানা প্রচারণা চালানো হচ্ছিল।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২০
পিএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa