ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

‘হোম অফিস’ বাতিল, স্বরূপে সরকারি অফিস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
‘হোম অফিস’ বাতিল, স্বরূপে সরকারি অফিস ফাইল ছবি

ঢাকা: করোনা পরিস্থিতিতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বাসা থেকে অফিস করার সুযোগ বাতিল করা হয়েছে। একই সঙ্গে রোস্টার করে ২৫ শতাংশের অফিস করার মৌখিক নির্দেশনাও প্রত্যাহার করে নেয়া হয়েছে।

এর ফলে স্বাভাবিক সময়ের মতোই সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অফিসে উপস্থিত হয়ে স্বাস্থ্যবিধি মেনে অফিস করতে হবে। তবে অসুস্থদের অফিস করতে হবে না।

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন বৃহস্পতিবার (০৬ আগস্ট) বাংলানিউজকে বলেন, যারা অসুস্থ এবং গর্ভবতী তারা ছাড়া সবাই অফিস করবেন।

সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিবদেরও মৌখিকভাবে এমন নির্দেশনা দেওয়া হয় বলে কর্মকর্তারা জানিয়েছেন। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সোমবারের একটি নির্দেশনায় দেখা যায়, অসুস্থ ও সন্তানসম্ভবা নারী ছাড়া সবাইকে অফিসে উপস্থিতি নিশ্চিত করার সিদ্ধান্ত হয়েছে।

সব মন্ত্রণালয় ও বিভাগ এই নিয়ম পালন করবে কিনা— প্রশ্নে জনপ্রশাসন সচিব বলেন, কেবিনেট ডিভিশন নির্দেশনা দিয়ে থাকলে সেই অনুযায়ী সবাই অফিস করবেন।

এরই মধ্যে বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভাগগুলো রোস্টার সিস্টেম বা হোম অফিস বাতিল করে নিয়মিত অফিস করার নির্দেশনা জারি করতে শুরু করেছে। বৃহস্পতিবার সচিবালয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে কর্মকর্তা-কর্মচারীদের স্বাভাবিকভাবেই অফিস করতে দেখা গেছে।

করোনা ভাইরাস প্রতিরোধকল্পে গত ২৬ মার্চ হতে ৩০ মে পর্যন্ত ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে ৩১ মে সীমিত পরিসরে অফিস ও ১ জুন থেকে গণপরিবহন খুলে দেয়া হয়েছে। তবে গত ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

এদিকে, সবশেষ ৩ আগস্ট জারি করা এ সংক্রান্ত নির্দেশনায় মন্ত্রিপরিষদ বিভাগ অফিস করার বিষয়ে বলেছে, সরকারি/স্বায়ত্বশাসিত/বেসরকারি অফিস, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, ব্যবসা-বাণিজ্য, শিল্প কারখানা ও সেবা প্রতিষ্ঠানমূহ স্বাস্থ্য সেবা বিভাগ কর্তৃক জারিকৃত স্বাস্থ্যবিধি প্রতিপালন করে খোলা থাকবে। ঝুঁকিপূর্ণ, অসুস্থ কর্মচারী এবং সন্তানসম্ভবা নারীরা কর্মস্থলে উপস্থিত হওয়া থেকে বিরত থাকবেন।

গত ১ জুন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছিলেন, মন্ত্রণালয় ও বিভাগগুলোতে ২৫ শতাংশের বেশি কর্মকর্তা-কর্মচারীকে অফিস করতে হবে না। সচিবালয়ে যারা কাজ করেন তারা যেন আক্রান্ত না হন সেজন্য ২৫ শতাংশ কর্মকর্তা অফিস করবেন, বাকি ২৫ শতাংশ অনলাইনে বাসা থেকে কাজ করবেন।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২০
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।