ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

জাতীয়

নেদারল্যান্ডসে শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উদযাপিত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৫ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
নেদারল্যান্ডসে শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উদযাপিত নেদারল্যান্ডসে শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উদযাপিত

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, মুক্তিযোদ্ধা শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাসের সম্মেলন কক্ষে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠান হয়েছে। দূতাবাসের কর্মকর্তা কর্মচারীবৃন্দ এবং হল্যান্ড আওয়ামী লীগের নেতৃস্থানীয় ব্যক্তিরা এতে উপস্থিত ছিলেন।

বুধবার ( ৫ আগস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেখ কামাল ও বঙ্গবন্ধু পরিবারের প্রয়াত সব সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।  

হল্যান্ড আওয়ামী লীগের নেতা জনাব আলাউদ্দিন মোল্লা ও ছাত্রলীগ নেতা জনাব মীরাজ হোসেন তাদের বক্তব্যে মুক্তিযুদ্ধে শেখ কামালের সাহসী অবদানের কথা উল্লেখ করার পাশাপাশি বাংলাদেশ ছাত্রলীগ গঠনে তার ভূমিকা উল্লেখ করেন। স্বাধীনতাযুদ্ধ পরবর্তী সময়ে যুব সমাজের সংগঠক, ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের বিকাশে শেখ কামালের অসামান্য কৃতিত্ব নিঃসন্দেহে প্রশংসার দাবিদার।

নেদারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ তার বক্তব্যের শুরুতে ১৫ আগস্টে বঙ্গবন্ধু এবং তার পরিবারের সদস্যসহ যারা শাহাদাতবরণ করেছেন, তাদের প্রতি গভীর শ্রদ্ধা অর্পণ করেন। তিনি দেশ গঠন তথা যুবসমাজের উন্নয়নে শেখ কামালের যে অপরিসীম অবদান, তা অনস্বীকার্য বলে উল্লেখ করেন। নবসৃষ্ট বাংলাদেশের তরুণ সমাজের বিকাশে ক্রীড়া ও অর্থবহ সংস্কৃতির চর্চায় তার অবদানের কথা উল্লেখ করেন। ৭১ পরবর্তী যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশে যুবসমাজকে ক্রীড়া ও সংস্কৃতি চর্চায় উদ্বুদ্ধকরণে শেখ কামালের দূরদর্শি ভূমিকার কথাও তিনি উল্লেখ করেন। রাষ্ট্রদূত, শেখ কামাল এবং তার আদর্শ বাংলাদেশের ভবিষ্যতের তরুণ সমাজের জন্য উজ্জীবনী শক্তি হয়ে কাজ করবে বলে রাষ্ট্রদূত আশাবাদ ব্যক্ত করেন। ।

পরিশেষে, শেখ কামালের কীর্তিময় জীবনের ওপর স্বল্পদৈর্ঘ্য দু’টি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

বাংলাদেশ সময়: ০১০৩ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২০ 
টিআর/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa