ঢাকা, শুক্রবার, ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০, ১৩ সফর ১৪৪২

জাতীয়

স্বাস্থ্যসেবা বিভাগকে না জানিয়ে হাসপাতালে অভিযান নয়

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০২ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
স্বাস্থ্যসেবা বিভাগকে না জানিয়ে হাসপাতালে অভিযান নয়

ঢাকা: দেশের সরকারি এবং বেসরকারি হাসপাতালে বিভিন্ন আইন-শৃখলা বাহিনীর অভিযান পরিচালনায় চাপা অসন্তোষ বিরাজ করছে জানিয়ে হাসপাতাগুলোতে অভিযান পরিচালনা না করতে অনুরোধে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।  

করোনার প্রাদুর্ভাবের সময় হাসপাতালগুলোর অব্যবস্থাপনার মধ্যে অভিযান পরিচালনার বিষয়ে স্বাস্থ্যসেবা বিভাগ থেকে মঙ্গলবার (০৪ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিবকে চিঠি পাঠানো হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের আলোচনার পরিপ্রেক্ষিতে এ চিঠি পাঠানো হয়েছে বলে উল্লেখ করা হয়।

চিঠিতে বলা হয়েছে, করোনা মহামারির প্রাদুর্ভাবের পরে দেশের সরকারি এবং বেসরকারি হাসপাতালগুলোতে আইন-শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন শাখার সদস্যগণ নানা বিষয়ে অভিযান পরিচালনা করছেন। একটি হাসপাতালে একাধিক আইন-শৃঙ্খলা বাহিনী অভিযান পরিচালনা করাতে তাদের স্বাভাবিক চিকিৎসা কার্যক্রম ব্যাহত হচ্ছে এবং এ কারণে স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলোতে এক ধরনের চাপা অসন্তোষ বিরাজ করছে।

চিঠিতে বলা হয়, ইতোমধ্যে স্বাস্থ্যসেবা বিভাগ থেকে সরকারি ও বেসরকারি হাসপাতালের সার্বিক কার্যক্রম পরিবীক্ষণ করার জনা একটি টাস্কফোর্স কমিটি গঠন করা হয়েছে, যেখানে জননিরাপত্তা বিভাগের একজন যুগ্মসচিব পর্যায়ের কর্মকর্তাও সদস্য হিসেবে আছেন। ভবিষ্যতে সেবা প্রতিষ্ঠানে আইন-শৃঙ্খলা বাহিনীর কোনো অপারেশন পরিচালনা করার প্রয়োজনীয়তা দেখা দিলে স্বাস্থ্যসেবা বিভাগের সঙ্গে পরামর্শক্রমে তা করা যাবে।

'এমতাবস্থায়, যেকোনো সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানে এরূপ অভিযান পরিচালনা থেকে বিরত থাকা এবং জরুরি অভিযান পরিচালনার প্রয়োজনীয়তা অনুভব হলে স্বাস্থ্য সেবা বিভাগ এবং প্রযোজ্য ক্ষেত্রে চিকিৎসা শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সঙ্গে সমন্বয় করে পরিচালনা করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। '

বাংলাদেশ সময়: ০০০০ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২০
এমআইএইচ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa