ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

করোনা চিকিৎসা সামগ্রী ক্রয় পরিকল্পনায় কমিটি গঠন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, আগস্ট ৫, ২০২০
করোনা চিকিৎসা সামগ্রী ক্রয় পরিকল্পনায় কমিটি গঠন

ঢাকা: করোনা চিকিৎসা সামগ্রী কেনাকাটা নিয়ে নানা দুর্নীতির আলোচনার মধ্যে কোভিড-১৯ মোকাবিলায় ক্রয়কার্য পরিচালনার জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) প্রস্তুতকরণের জন্য একটি কমিটি গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বুধবার (৫ আগস্ট) স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিবকে (হাসপাতাল) আহ্বায়ক করে ১১ সদস্য বিশিষ্ট কমিটিতে প্রধানমন্ত্রীর কার্যালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের প্রতিনিধি রয়েছেন।

কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে, দীর্ঘ মেয়াদী ক্রয় কার্যক্রম সম্পন্নের জন্য ক্রয় পরিকল্পনা প্রণয়ন, আগামী ৬ থেকে এক বছরের জন্য কোভিড-১৯ চিকিৎসায় ব্যবহৃত মালামালের ক্রয় কার্যক্রমের পরিকল্পনা প্রণয়ন করা।

কমিটি প্রয়োজনে বিশেষজ্ঞ চিকিৎসকের মতামত গ্রহণ করে তড়িঘড়ি পরিহার করার লক্ষ্যে পূর্ব থেকেই প্রয়োজনীয় মালামাল ক্রয়ের সুপারিশ করবে।

কোভিড-১৯ চিকিৎসায় ব্যবহৃত মালামালের সম্ভাব্যতা নির্ধারণপূর্বক উপযুক্ত সিদ্ধান্ত দেওয়া, মালামাল বা যন্ত্রপাতির গুণগতমান, পরিমাণ ও আর্থিক ক্ষতি রোধকল্পে উপযুক্ত নির্দশনা দেবে।

কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধি, মন্ত্রিপরিষদ বিভাগের প্রতিনিধি, অর্থবিভাগের প্রতিনিধি, সিপিটিইউর প্রতিনিধি, স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিনিধি, ওষুধ প্রশাসন অধিদপ্তরের প্রতিনিধি, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের প্রতিনিধি।

এছাড়া মুগদা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. টিটো মিঞা, ঢাকা মেডিক্যাল কলেজের কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা. আব্দুল ওয়াদুদ চৌধুরী। আর সিএমএসডি’র পরিচালক কমিটিকে সাচিবিক সহায়তা দেবেন।

কমিটি প্রয়োজনে বিশেষজ্ঞ চিকিৎসককে সদস্য হিসেবে কো-অপ্ট করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২০
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।