ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বুধবার অযোধ্যায় রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৬ ঘণ্টা, আগস্ট ৫, ২০২০
বুধবার অযোধ্যায় রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন অযোধ্যায় রাম মন্দির

বুধবার (৫ আগস্ট) ভারতের অযোধ্যায় রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে। তার আগে সব রকমভাবে সেজে উঠছে উত্তরপ্রদেশের বহু চর্চিত এই শহর।

তার মধ্যে হয়েছে নতুন বিমানবন্দর, ঝাঁ চকচকে রেলস্টেশন।  

রাম মন্দিরের শহর অযোধ্যাকে সাজিয়ে তুলতে ৫০০ কোটি টাকার প্রকল্প ঘোষণা করেছে উত্তরপ্রদেশ সরকার। অযোধ্যাকে নতুনভাবে দেশের সবচেয়ে বড় ধর্মীয় পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলার সব রকম প্রয়াস করার পরিকল্পনা রয়েছে সরকারের। ২০২৪ সাল নাগাদ মন্দির নির্মাণের কাজ শেষ হলে সেই পথে অনেকটাই সাফল্য পাওয়া যাবে বলে আশা করছে সরকার।  

অযোধ্যাকে নতুনভাবে সাজিয়ে তোলার প্রকল্পের তালিকায় নতুন বিমানবন্দরের পাশাপাশি রয়েছে রেলস্টেশন থেকে শুরু করে জাতীয় সড়ক এবং স্থানীয় পর্যটনকেন্দ্রগুলোও সাজিয়ে তোলা। এখন আপাতভাবে ভিআইপি অতিথিদের জন্য একটি অস্থায়ী বিমান ওঠা-নামার জায়গা করা হয়েছে।  যদিও সেটিকেই বিমানবন্দরের রূপ দেওয়া হবে বলে সরকারের তরফে জানানো হয়েছে।

২৫০ কোটি টাকা খরচে সাজিয়ে তোলা হবে জাতীয় সড়ক। পানি সরবরাহ ব্যবস্থার উন্নয়নে ৫৪ কোটি টাকা খরচ করা হবে। পুলিশ ব্যারাক এবং বাস স্টেশনের জন্য আরও ৭ কোটি টাকা খরচ করা হবে অযোধ্যায়।

তুলসী স্মারক আধুনিকীকরণে ১৬ কোটি টাকা খরচ করা হবে। ১৩৪ কোটি টাকা ব্যয়ে স্থানীয় রাজশ্রী দশরথ মেডিক্যাল কলেজটি সাজিয়ে তোলা হবে।

উত্তরপ্রদেশে দীর্ঘদিন ধরেই অন্যখাতে বয় রাজনীতি, তবে আপাতভাবে শহরটি স্বাচ্ছন্দ এবং উন্নয়নের দাবি রয়েছে এলাকার যুবকদের।  

২০১৭ বিধানসভা নির্বাচনের আগে স্থানীয় মেডিক্যাল কলেজের এক শিক্ষার্থী বলেন, আমরা মন্দির-মসজিদের ঘেরাটোপ থেকে বেরিয়ে এসেছি।

সরকারের তথ্য অনুযায়ী, ২০০৩ থেকে ২০১২ পর্যন্ত ৯ বছরে অযোধ্যা-ফৈজাবাদে শিল্প ইউনিটের সংখ্যা ৩৭৭ থেকে মাত্র ৫০টি বেড়ে হয়েছে ৪২৬।

২০১৮ এর নভেম্বরে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অযোধ্যায় বিমানবন্দর ও মেডিক্যাল কলেজের ঘোষণা করেন। শহরের উপকণ্ঠে সরযু নদীর তীরে রামায়ণ সার্কিট নির্মাণের পরিকল্পনাও রয়েছে সরকারের।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ০৫৩০ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২০
এমএইচ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।