ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বগুড়ায় বিপৎসীমার ৪২ সেন্টিমিটার ওপরে যমুনার পানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, আগস্ট ৪, ২০২০
বগুড়ায় বিপৎসীমার ৪২ সেন্টিমিটার ওপরে যমুনার পানি বগুড়ায় বিপৎসীমার ৪২ সেন্টিমিটার ওপরে যমুনার পানি

বগুড়া: বগুড়ায় যমুনা নদীর পানি ১২৮ সেন্টিমিটার থেকে পর্যায়ক্রমে মোট ৮৬ সেন্টিমিটার কমে বর্তমানে বিপৎসীমার ৪২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা ঢলে জেলার সারিয়াকান্দি পয়েন্টে যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়েছিল।

অন্যদিকে বাঙ্গালী নদীর পানি কমে বিপৎসীমার ৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

মঙ্গলবার (৪ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সহকারী প্রকৗশলী মো. হুমায়ুন কবির বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

যমুনা নদীতে পানি বাড়ায় সারিয়াকান্দি উপজেলার চরাঞ্চলের চালুয়াবাড়ী, কর্নিবাড়ী, কুতুবপুর, চন্দনবাইশা, কাজলা, কামালপুর, রহদহ, বোহাইল ও সারিয়াকান্দি সদরসহ সোনাতলা ও ধুনট উপজেলার মোট ১৮টি ইউনিয়নের নিম্নাঞ্চল ও এসব অঞ্চলের পাট, ধানসহ ফসলি জমি পানিতে তলিয়ে গেছে। পানিবন্দি হয়ে পড়েছেন প্রায় দেড় লাখ মানুষ।

পানিবন্দি এসব এলাকার অসংখ্য মানুষ ঘরবাড়ি ছেড়ে আশ্রয়ন কেন্দ্র, বন্যানিয়ন্ত্রণ বাঁধসহ উঁচু জায়গাগুলোতে আশ্রয় নিয়েছেন। এছাড়া বন্যা কবল থেকে বাঁচতে যমুনা চরের অনেকে ঘরবাড়ি ভেঙে স্থায়ীভাবে অভিবাসিত হয়ে নদী তীরে চলে আসছেন।  

বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সহকারী প্রকৌশলী জানান, যমুনা নদীতে বিপৎসীমা নির্ধারণ করা হয় ১৬.৭০ মিটার। মঙ্গলবার (৪ আগস্ট) সন্ধ্যা ৬টার হিসেব অনুযায়ী নদীর পানি ১৭.১২ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। অর্থাৎ এখন বিপৎসীমার ৪২ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

অন্যদিকে বাঙ্গালী নদীতে বিপৎসীমা নির্ধারণ করা হয় ১৫.৮৫ মিটার। এখন এই নদীতে ১৫.৯৩ মিটার উচ্চতায় পানি প্রবাহিত হচ্ছে।  

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২০
কেইউএ/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।