ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

জাতীয়

বাংলাদেশ যেন তাড়াতাড়ি ভ্যাকসিন পায় সে চেষ্টা অব্যাহত

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, আগস্ট ৪, ২০২০
বাংলাদেশ যেন তাড়াতাড়ি ভ্যাকসিন পায় সে চেষ্টা অব্যাহত

ঢাকা: বাংলাদেশ তাড়াতাড়ি যেন ভ্যাকসিন পায় সেই চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান।

মঙ্গলবার (৪ আগস্ট) সচিবালয়ে তিনি একথা জানান।

তিনি বলেন, আমরা আমাদের জনগণের জন্য সজাগ। বাংলাদেশ তাড়াতাড়ি যেন ভ্যাকসিন পায় সেই চেষ্টা আমরা করছি।

‘তৃতীয় পর্যায়ে ট্রায়ালের জন্য অন্তত ৪২শ লোকবলের প্রয়োজন। বাংলাদেশের কোভিড স্বাস্থ্যকেন্দ্রে এই সংখ্যক কর্মী রয়েছে। এজন্য তারা বাংলাদেশকে বেছে নিয়েছে। ’

প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের সময় চীনে রোগীর সংখ্যা কমে গেছে। এটি বাংলাদেশের জন্যও আশার কথা বলে জানান সচিব।

তারা আইসিডিডিআর,বি এর মাধ্যমে এই প্রস্তাব দিয়েছে।  

সচিব বলেন, আইসিডিডিআর,বি আজ আমাদের সঙ্গে চীনের ওই কোম্পানির প্রস্তাব নিয়ে বসেছে। চীনের এই কোম্পানি একেবারেই প্রাইভেট, চীন সরকারের কোনো অংশীদারের কিছু নেই। এটা আমাদেরও ক্লিয়ার কনসেপ্ট ছিল না।  

তিনি বলেন, প্রস্তাবটি আইসিডিডিআর,বি’র মাধ্যমে ওষুধ প্রশাসন হয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমে আমাদের কাছে এসেছে। এটা আমরা স্ট্যাডি করবো। তারপর সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।

সচিব বলেন, প্রথম ও দ্বিতীয় পর্যায়ে ট্রয়ালে চীনে সংক্রমণের সংখ্যা কমে গেছে। আমাদের কোভিড হাসপাতালোর কর্মীদের ওপর তারা প্রয়োগ করতে চান।  

তিনি বলেন, এটা তাড়াতাড়ি করতে চাইলেও ৬/৭ মাস সময় লাগবে। তবে আমরা শুধু সাইনোভ্যাটের ওপর নির্ভর করে থাকবো না। ভ্যাকসিনের ক্ষেত্রে যাতে বাংলাদেশ একদিনও পিছিয়ে না থাকে সেদিকে আমরা নজর দিচ্ছি।

ভ্যাকসিন পেতে সরকারের চেষ্টার কথা জানিয়ে সচিব বলেন, শুধু চীন নয়, মর্ডানাসহ পৃথিবীর যে জায়গায় ভ্যাকসিন নিয়ে কাজ চলছে, আমরা তাদের সঙ্গে যোগাযোগ করছি। বিলগেটসের কোম্পানির সঙ্গেও আমরা যোগাযোগ রাখছি। এই ফাউন্ডেশনের সঙ্গে আমরা তালিকাভুক্ত হয়েছি।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa