ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চসিকের প্রশাসক হলেন খোরশেদ আলম সুজন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, আগস্ট ৪, ২০২০
চসিকের প্রশাসক হলেন খোরশেদ আলম সুজন খোরশেদ আলম সুজন

ঢাকা: মোহাম্মদ খোরশেদ আলম সুজনকে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রশাসক নিয়োগ দিয়েছে সরকার। তিনি চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি।

মঙ্গলবার (৪ আগস্ট) সচিবালয়ে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম একথা জানান।

বর্তমান নির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দীনের মেয়াদ বুধবার (৫ আগস্ট) শেষ হচ্ছে। আবার করোনা ভাইরাসের কারণে সেখানে নির্বাচন স্থগিত। তাই প্রশাসক নিয়োগ দিয়েছে সরকার। এ বিষয়ে স্থানীয় সরকার বিভাগ থেকে প্রজ্ঞাপনও জারি হয়েছে।

মন্ত্রী তাজুল ইসলাম বলেন, মেয়াদোত্তীর্ণ হওয়ার পর সেখানে নির্বাচন হওয়ার কথা ছিল।  কিন্তু এই করোনা ভাইরাসের সংক্রমণের কারণে নির্বাচন কমিশন বাধ্য হয়েছে নির্বাচন স্থগিত করতে। তাই আইন অনুযায়ী সেখানে প্রশাসক নিয়োগ করা হচ্ছে।

উপ-নির্বাচন সংবিধান অনুযায়ী করার বাধ্যবাধকতা আছে। কিন্তু আইন অনুযায়ী দরকার হলে সিটি করপোরেশন নির্বাচন স্থগিত করার সুযোগ আছে। এই সুযোটাই নির্বাচন কমিশন ব্যবহার করেছে।

প্রশাসক নিয়োগ করতে ফাইল তৈরি করে তা প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয় বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, প্রধানমন্ত্রী চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভ-সভাপতি মোহাম্মদ খোরশেদ আলম সুজনকে প্রশাসক হিসেবে নিয়োগ দিয়েছেন। তিনি ছাত্ররাজনীতি করেছেন। বঙ্গবন্ধুর আদর্শের একজন সৈনিক। চট্টগ্রাম বিশ্বিবিদ্যালয় থেকে মাস্টার্স করেছেন।  রাজনীতিতে সবসময় সক্রিয় ছিলেন।

মন্ত্রী বলেন, সাবেক মেয়র মহীউদ্দিন সাহেবের সঙ্গে তার একটা ঘনিষ্টতার কারণে সিটি করপোরেশনের অনেক ব্যাপারেই তিনি অবহিত। এ রকম বিষয়গুলোকেই প্রধানমন্ত্রী হয়তো আমলে নিয়েছেন। বিজ্ঞ রাজনীতি ব্যক্তিত্ব, সৎ, আদর্শবাদ মানুষ হিসেবেও বেশ প্রচার আছে তার।

আমলাদের মধ্য থেকে কেন প্রশাসক নিয়োগ দেওয়া হলো না, প্রশ্নে তাজুল বলেন, আসলে প্রতিষ্ঠানটা, পদটা একজন রাজনৈতিক নেতার। কখনও কোনো প্রতিকূল অবস্থায় কোথাও কোথাও সরকারি কর্মকর্তা দেওয়া হতে পারে। কিন্তু সঙ্গত কারণে রাজনৈতিক ব্যক্তিরাই এখানে ভালো করবেন এবং এটাই সারা পৃথিবীতে প্রমাণিত। ঢাকাতেও প্রশাসক ছিল।  তারপর যখন জনপ্রতিনিধিরা আসেন, পরিস্থিতির উন্নতির বড় ধরনের লক্ষণ দেখেছি। আমার মনে হয় এটা একটা ভালো সিদ্ধান্ত।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২০
এমআইএইচ/টিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।