ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বান্দরবানে বৌদ্ধ ধর্মাবলম্বীদের আষাঢ়ী পূর্ণিমা উদযাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, আগস্ট ৩, ২০২০
বান্দরবানে বৌদ্ধ ধর্মাবলম্বীদের আষাঢ়ী পূর্ণিমা উদযাপন আষাঢ়ী পূর্ণিমা উদযাপন করছে বৌদ্ধ সম্প্রদায়। ছবি: বাংলানিউজ 

বান্দরবান: বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহামানব গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বান এই তিন স্মৃতি বিজরিত আষাঢ়ী পূর্ণিমা উদযাপন করছে বৌদ্ধ সম্প্রদায়।  

এ উপলক্ষে বান্দরবানের বৌদ্ধ বিহারগুলো সাজানো হয়েছে বর্ণিল সাজে, আর শত শত ভক্তের পদচারণায় মুখরিত হচ্ছে দিনটি।

সকালে ধর্মপ্রাণ বৌদ্ধ নারী-পুরুষরা ইহকাল ও পরকালের শান্তির জন্য বিভিন্ন উপসনালয়ে উপস্থিত থেকে প্রার্থনায় অংশ নেন। এসময় নারী-পুরুষ ভক্তরা বাতি প্রজ্জ্বলন, ধর্মীয় প্রার্থনা, ভান্তেদের খাবার প্রদানসহ নানা ধর্মীয় রীতিনীতি পালন করেন।  

আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে সোমবার (৩ আগস্ট) সকালে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয় এবং শোভাযাত্রাটি বান্দরবানের উজানীপাড়া রাজগুরু মহাবৌদ্ধ বিহার থেকে শুরু হয়ে রাজগুরু বৌদ্ধ বিহারে এসে শেষ হয়।  

পরে বান্দরবানের উজানীপাড়া বৌদ্ধ বিহার ও রাজগুরু বৌদ্ধ বিহারসহ বিভিন্ন বিহারে ধর্মীয় প্রার্থনার আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন- বান্দরবানের বোমাং রাজা উ চপ্রু, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, সাবেক মহিলা সংসদ সদস্য মাম্যাচিং,পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মংক্যচিং চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কে এস মং মারমা, রাজপুত্র মংওয়ে প্রু, রাজপুত্র সাচিং প্রু জেরীসহ বিহারের দায়িক দায়িকাবৃন্দরা।  

এসময় বিহারে ধর্মীয় দেশনা প্রদান করেন উজানীপাড়া রাজগুরু মহাবৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ড. সুবন্নলংকারা মহাথের।

আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ ধর্মাবলম্বী পরিবারে বইছে আনন্দের বন্যা। বান্দরবানের রাজবিহার, কালাঘাটা গৌতম বৌদ্ধ বিহার, বালাঘাটা বৌদ্ধ বিহার, উজানীপাড়া বৌদ্ধ বিহারসহ বিভিন্ন বিহারে চলছে প্রার্থনা, গুরু ভক্তি, ছোওয়াইং প্রদান (ভান্তেদের খাবার দান), প্রদীপ প্রজ্জ্বলন, বোধিবৃক্ষমূলে চন্দন জল প্রদান, বুদ্ধ মূর্তি স্নানসহ নানান ধর্মীয় আয়োজন।

আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে তিন মাস বর্ষাবাস পালন করবে বৌদ্ধ ধর্মাবলম্বীরা। এসময় সংযম পালনের মধ্য দিয়ে ন্যায় ও সৎ পথে চলা, বুদ্ধের জীবনানুসরণ ও পরোপকারে অতিক্রম করবে প্রতিটি বৌদ্ধ ধর্মাবলম্বী পরিবার।  

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।