ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

জাতীয়

অস্ত্র মামলায় দণ্ডিত ইউপি চেয়ারম্যান সাময়িক বরখাস্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-১৪ ০৯:৩৮:৩০ পিএম
অস্ত্র মামলায় দণ্ডিত ইউপি চেয়ারম্যান সাময়িক বরখাস্ত

হবিগঞ্জ: হবিগঞ্জে অস্ত্র মামলায় ১০ বছরের সাজার আদেশপ্রাপ্ত শায়েস্তাগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. বুলবুল খানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তবে বর্তমানে তিনি জামিনে রয়েছেন।

মঙ্গলবার (১৪ জুলাই) স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের আওতাধীন স্থানীয় সরকার বিভাগের ইউনিয়ন পরিষদ-১ শাখার উপ সচিব মোহাম্মদ ইফতেখার আহমেদ চৌধুরী সই করা এক প্রজ্ঞাপনে তাকে বরখাস্ত করা হয়। একই সঙ্গে চেয়ারম্যানের পদ থেকে চূড়ান্তভাবে কেন তাকে অপসারণ করা হবে না সেজন্য ১০ কার্যদিবসের মধ্যে কারণ দর্শানোর নোটিশও দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, শায়েস্তাগঞ্জ উপজেলাধীন ৮ নম্বর শায়েস্তাগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. বুলবুল খান স্পেশাল ট্রাইব্যুনালের মামলায় আদালত থেকে ১০ বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন। তাই তার দ্বারা ইউনিয়ন পরিষদ ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোনে সমীচীন নয় মর্মে সরকার মনে করে। বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেছেন স্থানীয় জেলা প্রশাসকও। চেয়ারম্যান বুলবুলের অপরাধ কার্যক্রম পরিষদসহ জনস্বার্থের পরিপন্থি বিবেচনায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ), আইন ২০০৯ এর ধারা ৩৪ (১) অনুযায়ী তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

হবিগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মো. নূরুল ইসলাম বাংলানিউজকে বলেন, সাময়িক বরখাস্তের পাশাপাশি চেয়ারম্যান বুলবুলকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। ১০ কার্যদিবসের মধ্যে উপযুক্ত জবাব দিতে না পারলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।
 
জানা যায়, ২০১২ সালে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৯ শ্রীমঙ্গল ক্যাম্পের সদস্যরা বুলবুল খানকে একটি রিভলবারসহ গ্রেফতার করে। এ ঘটনায় বিশেষ ট্রাইব্যুনালে অস্ত্র আইনে একটি মামলা (৪০/২০১২) দায়ের করা হয়। কিছুদিন কারাগারে থাকার পর জামিনে মুক্তি পান তিনি। পরবর্তীকালে দীর্ঘ আট বছর পর গত ৪ ফেব্রুয়ারি হবিগঞ্জের যুগ্ম দায়রা জজ আদালত-২ এর বিচারক শহীদুল আমীন তার বিরুদ্ধে ১০ বছরের সশ্রম কারাদণ্ডাদেশের রায় ঘোষণা করেন। এ সময় দণ্ডপ্রাপ্ত ব্যক্তি আদালতে উপস্থিত ছিলেন।

বুলবুল খান হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার নিশাপট গ্রামের বাসিন্দা। দীর্ঘ ৭ বছর ধরে তিনি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন।

** হবিগঞ্জে অস্ত্র মামলায় ইউপি চেয়ারম্যানের ১০ বছর কারাদণ্ড

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জুলাই ১৪, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa