ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

জাতীয়

ঈদের ছুটিতে কর্মস্থলে থাকার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০২০
ঈদের ছুটিতে কর্মস্থলে থাকার নির্দেশ

ঢাকা: করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সব সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ঈদের সরকারি বা ঐচ্ছিক ছুটিতে আবশ্যিকভাবে কর্মস্থলে অবস্থানের জন্য নির্দেশ দিয়েছে সরকার।

প্রধানমন্ত্রীর নির্দেশনার পর সোমবার (১৩ জুলাই) রাতে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এতে বলা হয়, সম্প্রতি করোনা ভাইরাসের সংক্রমণের বিস্তার দিন দিন বৃদ্ধি পাওয়ায় আসন্ন পবিত্র ঈদুল আজহার সময় উক্ত সংক্রমণের বিস্তার রোধে সকল সরকারি বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা/কর্মচারীদের ঈদের সরকারি বা ঐচ্ছিক ছুটিতে আবশ্যিকভাবে কর্মস্থলে অবস্থানের জন্য নির্দেশনা প্রদান করা হলো।

করোনা ভাইরাস মহামারির মধ্যে কোরবানির ঈদের ছুটি বাড়ানো হবে না বলে দুপুরে জানিয়েছিলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিসভার ব্রিফিংয়ের সময় তিনি বলেন, ঈদের সময় যে তিন দিন ছুটি আছে এই ছুটি আর বর্ধিত হবে না। যে যেখানে থাকবেন, যার যেখানে কর্মস্থল তিনি তার হেডকায়োর্টার ত্যাগ করতে পারবেন না।

চাঁদ দেখা অনুযায়ী আগামী ৩১ জুলাই বা ১ অগাস্ট কোরবানির ঈদ উদযাপিত হবে। ১ অগাস্ট ঈদ হবে ধরে নিয়ে ৩১ জুলাই, ১ ও ২ অগাস্ট ঈদের ছুটি নির্ধারণ করা আছে।

তবে ঈদ ৩১ জুলাই হলে ৩০ জুলাইও সরকারি ছুটি থাকবে, সেক্ষেত্রে ঈদের ছুটি হবে চার দিন।

করোনা ভাইরাসের কারণে গত ঈদেও কর্মস্থলে থাকার নির্দেশ দিয়েছিল সরকার। তবে গণপরিবহন বন্ধ থাকলেও গত ঈদে অনেকেই মোটরসাইকেল, ট্রাক, ফেরিতে করে বাড়ির পথ ধরেন। ঈদের আগে বাড়ি ফিরতে মানুষ পণ্যবাহী যানবাহনও ব্যবহার করেছে। পুলিশের চোখ এড়াতে রড বোঝাই ট্রাকের ওপরে ত্রিপল বেঁধে যাওয়ার সময় গাইবান্ধার পলাশবাড়ীতে দুর্ঘটনায় প্রাণ হারান ১৩ জন। পরে সরকার প্রাইভেটকার চলাচলের অনুমতি দেয়।

১৬ জুন এক সংবাদ সম্মেলনে মোবাইল ফোন অপারেটরদের সংগঠন এমটব মহাসচিব এস এম ফরহাদ বলেন, আমাদের হিসাবে ৪০ থেকে ৪৫ শতাংশ গ্রাহক ঢাকা শহর ছেড়ে চলে যায়।

৪০ শতাংশের হিসাবে দেশের প্রায় সাড়ে ১৬ কোটি গ্রাহকের মধ্যে ছয় কোটির বেশি শহর থেকে গ্রামে মুভমেন্ট করেছে।

৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাস সংক্রমণের পর গত ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফা বাড়িয়ে আগামী ৬ আগস্ট পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়।

আর দেশব্যাপী ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত টানা ৬৬ দিন সাধারণ ছুটির পর ৩১ মে থেকে সীমিত পরিসরে অফিস-আদালত এবং ১ জুন থেকে চলছে গণপরিবহন।

আগামী ৩ আগস্ট পর্যন্ত এভাবেই অফিসসহ সার্বিক কার্যক্রম চলবে বলে মন্ত্রিপরিষদ বিভাগ আগেই নির্দেশনা জারি করেছে।

দেশে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এক লাখ ৮৬ হাজার ৮৯৪ জন। মৃত্যু হয়েছে দুই হাজার ৩৯১ জনের। সুস্থ হয়েছেন ৯৮ হাজার ৩১৭ জন।

বাংলাদেশ সময়: ২৩৫৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০২০
এমআইএইচ/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa