ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

জাতীয়

নদীতে বাঁধ দিয়ে সুতিজালে অবৈধভাবে মাছ শিকার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, জুলাই ১৩, ২০২০
নদীতে বাঁধ দিয়ে সুতিজালে অবৈধভাবে মাছ শিকার

নাটোর: নাটোরের সিংড়ার ভুলবাড়িয়া পয়েন্টে নদী দখল করে প্রকাশ্যে এলাকার কতিপয় কিছু অসাধু লোক পানির প্রবাহে বাধা সৃষ্টি করে অবৈধ সুতিজাল দিয়ে অবাধে মাছ শিকার করছে। এসব সুতিজালের ফাঁদ থেকে বাদ পড়ছে না ছোট-বড় কোন মাছই। 

স্থানীয়দের অভিযোগ, ভুলবাড়িয়া পয়েন্টে নদীতে বাঁশের বাঁধ দিয়ে প্রভাবশালী সেন্টু ও তার সঙ্গীরা অবৈধভাবে মাছ ধরছেন। এতে নদীর পাড় ভাঙনের আশঙ্কা করছে বাসিন্দারা।

সুতিজাল দিয়ে মৎস্য সম্পদ নিধনের নিষেধাজ্ঞা আইন থাকলেও যথাযথভাবে প্রয়োগ না হওয়ায় কিছু অর্থলোভী অসাধু মৎস্য শিকারিদের দ্বারা বাধাগ্রস্ত হচ্ছে মাছের বংশবিস্তার। সরকার কারেন্ট জাল উৎপাদনের সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট ব্যক্তি, বাজারজাত, ক্রয় ও ব্যবহারকারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিলে মাছের অভাব থেকে দেশ কিছুটা হলেও রক্ষা পাবে বলে মনে করেন সচেতন মহল।  

সিংড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ওয়ালিউল্লাহ বাংলানিউজকে বলেন, আমরা নিয়মিত অভিযান পরিচালনা করছি। ইতোমধ্যে কয়েকটি এলাকায় অভিযান চালিয়ে জাল জব্দ করে পুড়িয়ে দেওয়া হয়েছে। নদীতে অবৈধ মাছ মারার বিষয়টি পদক্ষেপ নেওয়া হবে।  

সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসরিন বানু বাংলানিউজকে বলেন, বিষয়টি জেনেছি। খুব শিগগিরই এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, জুলাই ১৩, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa