ঢাকা, রবিবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০, ১২ রবিউস সানি ১৪৪২

জাতীয়

সরকারি বরিশাল কলেজের নাম পরিবর্তনের পক্ষে-বিপক্ষে কর্মসূচি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, জুলাই ১২, ২০২০
সরকারি বরিশাল কলেজের নাম পরিবর্তনের পক্ষে-বিপক্ষে কর্মসূচি

বরিশাল: সরকারি বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবিতে সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের ব্যানারে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়া হয়েছে।

রোববার (১২ জুলাই) সকালে বরিশাল জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানের কাছে এ স্মারকলিপি দেওয়া হয়।  

এ সময় বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) কাউন্সিলর রফিকুল ইসলাম খোকন ও সাইয়েদ আহম্মেদ মান্নাসহ কলেজের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এদিকে বরিশাল কলেজের নাম মহাত্মা অশ্বিনী কুমার দত্তের নামে নামকরণের দাবিতে সংবাদ সম্মেলন করেছে অশ্বিনী কুমার স্মৃতি সংসদ।  রোববার (১২ জুলাই) বেলা ১১টায় বরিশাল রিপোর্টার্স ইউনিটির হল রুমে এ সংবাদ সম্মেলনে কুমার স্মৃতি সংসদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন সভাপতি স্নেহাংকু বিশ্বাস।

এ সময় তিনি বিভিন্ন তথ্যসূত্রের বরাত দিয়ে জানান, মহাত্মা অশ্বিনী কুমার দত্তের বাড়িতে এ কলেজ প্রতিষ্ঠিত। ২০১২ সালের সংসদ সদস্য ও বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস জাতীয় সংসদে সরকারি বরিশাল কলেজকে ‘মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারি কলেজ’ নামকরণের প্রস্তাব করেন।

বরিশালের জেলা প্রশাসক গত ২৯ ফেব্রুয়ারি সরকারি বরিশাল কলেজকে ‘মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারি কলেজ’ নামকরণের প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছেন। এরপর ২৯ জুন শিক্ষা মন্ত্রণালয় বরিশাল শিক্ষাবোর্ডকে সরকারি বরিশাল কলেজকে ‘মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারি কলেজ’ নামকরণের যৌক্তিকতা উল্লেখ করে সুপারিশ পাঠানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করে।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, মহাত্মা অশ্বিনী কুমার দত্ত’র স্মৃতি রক্ষার্থে মহাত্মা অশ্বিনী কুমার স্মৃতি সংসদ তার জন্মলগ্ন থেকেই মহাত্মা অশ্বিনী কুমার দত্ত’র বাসস্থানে প্রতিষ্ঠিত সরকারি বরিশাল কলেজের নামকরণ ‘সরকারি মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারি কলেজ’ করা, কলেজের দৃশ্যমান স্থানে মহাত্মা অশ্বিনী কুমার দত্ত’র একটি প্রতিকৃতি (ম্যুরাল) স্থাপন করা, কলেজের পুকুরটি সংস্কারসহ মানুষের ব্যবহার উপযোগী করার ব্যবস্থা করা এবং মহাত্মা অশ্বিনী কুমার দত্ত প্রতিষ্ঠিত সরকারি ব্রজমোহন কলেজের দৃশ্যমান স্থানে মহাত্মা অশ্বিনী কুমার দত্ত’র একটি প্রতিকৃতি (ম্যুরাল) স্থাপন করার দাবি জানিয়ে আসছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বরিশাল সনাক সভাপতি শাহ সাজেদা, প্রবীন আইনজীবী এসএম ইকবালসহ বরিশাল সুশীল সমাজের নেতারা।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, জুলাই ১২, ২০২০
এমএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa