ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

জাতীয়

সুনামগঞ্জে সুরমার পানি বিপৎসীমার ৪১ সেন্টিমিটার উপরে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-১২ ০২:২৮:২১ পিএম
সুনামগঞ্জে সুরমার পানি বিপৎসীমার ৪১ সেন্টিমিটার উপরে

সুনামগঞ্জ: ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বৃষ্টির কারণে সুনামগঞ্জে সুরমা নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া উজানের ঢলের পানিতে প্লাবিত হয়েছে নদী তীরবর্তী বাড়িঘর ও দোকান-পাট। 

রোববার (১২ জুলাই) দুপুরে সুনামগঞ্জ শহরের ষোলঘর পয়েন্টে সুরমার পানি বিপৎসীমার ৪১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যা শনিবার (১১ জুলাই) সকালে ছিল ৫৪ সেন্টিমিটার, পরবর্তীতে রাতে পানি অনেকাংশ কমে গেলেও রোববার সকাল থেকে আবারও পানি বাড়তে থাকে।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সুনামগঞ্জ সূত্র জানায়, ভারতের মেঘালয় ও চেরাপঞ্জিতে পাহাড়ি ঢল ও টানা বৃষ্টির ফলে সুনামগঞ্জের বিভিন্ন নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। রোববার দুপুর ১২টা পর্যন্ত সুনামগঞ্জে সুরমার পানি বিপৎসীমার ৪১ সেন্টিমিটার ও যাদুকাটা নদীর পানি বিপৎসীমার মাত্র ২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুনামগঞ্জে বৃষ্টি রেকর্ড করা হয়েছে ৯২ মিলিমিটার। সুনামগঞ্জে বৃষ্টিপাত কম হলেও ভারতের চেরাপুঞ্জিতে ভারী বৃষ্টিপাত থাকায় পাহাড়ি ঢলের পানি নদীতে চলে আসছে। ফলে বিভিন্ন নদ-নদীর পানি বিপৎসীমা পেরিয়ে শহরে ও হাওরাঞ্চলে প্রবেশ করে বন্যা পরিস্থিতির অবনতি হচ্ছে।

অন্যদিকে সিলেট আবহাওয়া অধিদপ্তর জানায়, রোববার সকাল সুনামগঞ্জে ভারী বৃষ্টিপাত হলেও সোমবার (১৩ জুলাই) থেকে বৃষ্টিপাত কমে যাবে। তখন ভারতের চেরাপুঞ্জিতেও বৃষ্টি কমে যাবে এবং সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি হবে।

সিলেট আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বাংলানিউজকে বলেন, সুনামগঞ্জে রোববার পর্যন্ত ভারী বৃষ্টিপাত হবে এবং উজানের পানির ঢল অব্যাহত থাকবে। তবে সোমবার থেকে সুনামগঞ্জে বৃষ্টিপাত কমে যাবে। ফলে বন্যা পরিস্থিতির উন্নতি হবে বলে আশা করা যায়।

পাউবো সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী সহিবুর রহমান বাংলানিউজকে বলেন, বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। সুরমার পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হলেও কমেছে। বর্তমানে তা ৪১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, জুলাই ১২, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa