ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

জাতীয়

করোনাকালে ৪ বিষয়ে আইএলওকে উদ্যোগ নেয়ার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, জুলাই ৯, ২০২০
করোনাকালে ৪ বিষয়ে আইএলওকে উদ্যোগ নেয়ার আহ্বান আইএলও গ্লোবাল সামিআইএলও গ্লোবাল সামিটে শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান

ঢাকা: করোনা সংকটকালে রপ্তানি বাণিজ্য এগিয়ে নেয়া, ক্রেতাদের ক্রয় আদেশ বহাল রাখা, প্রবাসী শ্রমিকদের চাকরি এবং দুর্বল অর্থনীতির দেশগুলোকে সুরক্ষায় আন্তর্জাতিক শ্রম সংস্থাকে (আইএলও) উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

বৃহস্পতিবার (০৯ জুলাই) ‘আইএলও গ্লোবাল সামিট অন কোভিড-১৯ অ্যান্ড ওয়ার্ল্ড অব ওয়ার্ক - বিল্ডিং এ বেটার ফিউচার অব ওয়ার্ক’ সম্মেলনে এ আহ্বান জানান তিনি।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারি সংকর কারণে ক্রয় আদেশ বাতিল হওয়ার কারণে তৈরি পোশাক রপ্তানি অপ্রত্যাশিতভাবে কমে গেছে।

অনেক মালিক কারখানার উৎপাদন বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন। অধিকন্তু বাংলাদেশি অনেক প্রবাসী শ্রমিক তাদের চাকরি হারিয়েছেন।

করোনা সংকট মোকাবিলায় প্রতিমন্ত্রী তার বক্তৃতায় চারটি বিষয় তুলে ধরে শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বলেন, প্রথমত তৈরি পোশাকের ক্রেতারা যাতে তাদের ক্রয় আদেশ বাতিল না করে এবং বিদ্যমান চুক্তি পূরণে দায়িত্বশীল হয় এ বিষয়ে আইএলও’র এগিয়ে আসা উচিত। দ্বিতীয়ত করোনা মহামারির সময়ে প্রবাসী শ্রমিকদের চাকরি নিশ্চতে ভূমিকা রাখতে হবে। তৃতীয়ত দুর্বল অর্থনীতির দেশগুলোর জন্য প্রয়োজনীয় বাজারে প্রবেশ অগ্রাধিকার দিতে হবে এবং চতুর্থত চলমান চ্যালেঞ্জিং পরিবেশে আইএলও’র শততম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঘোষণাপত্র এবং এজেন্ডা ২০৩০ অর্জনে সদস্য দেশগুলোর একসাথে কাজ করা উচিত।

একইসাথে করোনা পরবর্তী সময়ে আরো ভালো ভবিষ্যত তৈরিতে ত্রিপক্ষীয় সামাজিক সংলাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে দৃঢ়ভাবে বিশ্বাস করেন প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

করোনা মোকাবিলায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের নেয়া পদক্ষেপের কথা তুলে ধরে শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় শ্রমিকদের জন্য টেলিমেডিসিন সেবা চালু এবং আইএলও’র সহযোগিতায় কোভিড-১৯ প্রতিরোধে পেশাগত স্বাস্থ্য ও সেফটি গাইডলাইন তৈরি করেছে।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, জুলাই ০৯, ২০২০ 
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa