ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

জাতীয়

শেষ হলো সবচেয়ে সংক্ষিপ্ত বাজেট অধিবেশন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০৯ ০৫:০৮:৩০ পিএম
শেষ হলো সবচেয়ে সংক্ষিপ্ত বাজেট অধিবেশন সংসদ ভবন | ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশের জাতীয় সংসদের ইতিহাসে সবচেয়ে সংক্ষিপ্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত হলো চলতি অর্থবছরে।

একাদশ জাতীয় সংসদের অষ্টম অধিবেশন মাত্র ৯ কার্যদিবসে বৃস্পতিবার (৯ জুলাই) শেষ হয়। এর মধ্যে বাজেট অধিবেশন হয়েছে বাজেট উত্থাপনের দিনসহ ৫ কার্যদিবস।

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে এবারের বাজেট অধিবেশ সংক্ষিপ্ত করা হয়। অতীতে কখনও এত অল্পদিনে বাজেট অধিবেশন সম্পন্ন হয়নি। গত ৩০ জুন চলতি অর্থবছরের বাজেট পাস হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ৯ কার্যদিবসের অধিবেশনের দু’টি কার্যদিবসে শোক প্রস্তাবের ওপর আলোচনা হয়েছে। এর মধ্যে ১০ জুন শুরুর দিনে চলতি সংসদের সদস্য হাবিবুর রহমান মোল্লা ও ১৪ জুন সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুতে শোক প্রস্তাব নিয়ে আলোচনা হয়।

অধিবেশনে একদিন বাজেট উত্থাপন হয়েছে। প্রস্তাবিত বাজেটের ওপর মাত্র দুই দিন আলোচনা হয়েছে। এছাড়া সম্পূরক বাজেটের ওপর একদিন আলোচনা হয়েছে। অতীতে বাজেটের ওপর ৪০ থেকে ৬৫ ঘণ্টার মতো আলোচনার রেকর্ড থাকলেও এবার আলোচনা হয়েছে মাত্র ৫ ঘণ্টা ১৮ মিনিট। বাজেটের ওপর আলোচনার দিন ও ঘণ্টার হিসেবে এটি ছিল স্বাধীন বাংলাদেশের ইতিহাসে সব থেকে সংক্ষিপ্ত অধিবেশন।

অধিবেশন সমাপনী সম্পর্কে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আদেশ পড়ে শোনানোর মধ্য দিয়ে সমাপ্তি টানেন ড. স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

সমাপনী বক্তব্যে স্পিকার বলেন, করোনাভাইরাস সংক্রমণের বিশেষ পরিস্থিতিতে একটি পরিকল্পনা গ্রহণ করে এই অধিবেশন পরিচালনা করা হয়েছে। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এবং খুবই সতর্কতার সঙ্গে অধিবেশন চালানো হয়। কার্যপ্রণালি বিধি অনুসরণ করে অধিবেশন পরিচালনা করা হয়েছে।

এবার মাত্র ৫৭ মিনিটে বাজেট উপস্থাপন শেষ হয়। এর মধ্যে অর্থমন্ত্রীর বক্তব্য ছিল মাত্র ৬-৭ মিনিট। বাকি পুরো সময় ডিজিটাল পদ্ধতিতে বাজেটের বিস্তারিত বিষয় তুলে ধরা হয়। বাজেট ডকুমেন্ট বিতরণে প্রতি বছর পাটের ব্যাগে বেশ কয়েকটি পুস্তক সরবরাহ করা হলেও এবার কাগজের খামে কয়েকটি ছোট বই সরবরাহ করা হয়। অবশ্য অর্থ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বইগুলো পিডিএফ আকারে আপলোড করা হয়েছে।

বাংলাদেশ সয়য়: ১৭০৬ ঘণ্টা, জুলাই ০৯, ২০২০
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa