ঢাকা, শুক্রবার, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ০৪ ডিসেম্বর ২০২০, ১৭ রবিউস সানি ১৪৪২

জাতীয়

ক্রেডিট কার্ড জালিয়াত চক্রের ৪ সদস্য গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, জুলাই ৯, ২০২০
ক্রেডিট কার্ড জালিয়াত চক্রের ৪ সদস্য গ্রেফতার ক্রেডিট কার্ড জালিয়াত চক্রের ৪ সদস্যকে গ্রেফতার করেছে সিআইডি

ঢাকা: গ্রাহকের ক্রেডিট কার্ড ব্যবহার করে অনলাইনে নিয়মিত পণ্য কেনাকাটা করে আসছিল একটি জালিয়াত চক্র। ক্রেডিট কার্ডের পিন নম্বর ও গোপন তথ্য চুরি করে চক্রের সদস্যরা দীর্ঘদিন ধরে এই জালিয়াতি করছিলেন।

অভিযোগের ভিত্তিতে চক্রের চার সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) সিআইডি।

বৃহস্পতিবার (৯ জুলাই) দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান সিআইডির সাইবার পুলিশের ডিআইজি মো. শাহ আলম।

গ্রেফতার চার প্রতারক হলেন—নিজাম উদ্দিন (২২), রেহানুর হাসান রাশেদ (২০), আনোয়ার পারভেজ (২২) ও আল-আমিন (২২)।

অভিযানের সময় তাদের কাছ থেকে ২টি ল্যাপটপ, ৮টি মোবাইল ফোন, ১টি হার্ডডিস্ক, বিভিন্ন ব্যাংকের ১৬টি ক্রেডিট কার্ড, ২৬টি স্বর্ণের বাক্সসহ নগদ ১ লাখ ৬৮ হাজার টাকা উদ্ধার করা হয়।

সিআইডির সাইবার পুলিশের ডিআইজি শাহ আলম বলেন, প্রতারক চক্রের গ্রেফতার হওয়া চার সদস্যের মধ্যে নিজাম উদ্দিন, রেহানুর হাসান রাশেদ ও আনোয়ার পারভেজ বিভিন্ন গ্রাহকের আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের তথ্য চুরির সাথে সরাসরি জড়িত ছিলেন বলে আমরা তথ্য-প্রমাণ পেয়েছি। তারা ক্রেডিট কার্ড হোল্ডারের পিন নম্বরসহ গোপন তথ্য চুরি করতেন। এ দিকে গ্রেফতার হওয়া অপর আসামি আল আমিন ক্রয় করা পণ্য সংগ্রহের কাজ করতেন।

তিনি আরও বলেন, চালডাল.কম নামে অনলাইন শপের অভিযোগের সূত্র ধরে আমরা এই ঘটনার তদন্ত শুরু করি। তদন্তকালে আমরা জানতে পারি, এই চক্রটি বিভিন্ন ব্যক্তির আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহার করে নিয়মিত, আড়ংসহ বিভিন্ন অনলাইন শপ থেকে পণ্য কিনতো। এই লেনদেনের ব্যাপারটি ক্রেডিট কার্ডের প্রকৃত মালিক বুঝতেও পারতেন না। এ বিষয়ে গত ৭ জুলাই ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর বনানী থানায় একটি মামলা দায়ের করা হয়।

গ্রেফতার আসামিরা এ বিষয়ে তাদের দোষ স্বীকার করে ইতোমধ্যে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন বলেও জানান ডিআইজি শাহ আলম।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, জুলাই ০৯, ২০২০
এসজেএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa