ঢাকা, বৃহস্পতিবার, ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

জাতীয়

অসাম্প্রদায়িক চেতনার মানুষ ছিলেন আলম তালুকদার: ভিসি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০৯ ০২:৪২:৪৫ এএম
অসাম্প্রদায়িক চেতনার মানুষ ছিলেন আলম তালুকদার: ভিসি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান

ঢাকা বিশ্ববিদ্যালয়: মুক্তিযোদ্ধা, শিশুসাহিত্যিক ও সাবেক অতিরিক্ত সচিব নূর হোসেন তালুকদার (কবি আলম তালুকদার ) সৃজনশীল চিন্তা ও অসাম্প্রদায়িক চেতনার মানুষ ছিলেন বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।  

বুধবার (৮ জুলাই) এক শোকবাণীতে উপাচার্য এ মন্তব্য করেন।

 

তিনি বলেন, কবি আলম তালুকদার সৃজনশীল চিন্তা ও অসাম্প্রদায়িক চেতনার একজন গুণী মানুষ ছিলেন। তিনি শিশুসাহিত্য, কবিতা ও গীতিকাব্য চর্চায় অসাধারণ অবদান রেখেছেন। এছাড়া, তিনি শিশুতোষ কবিতা ও রম্য কবিতায় অভিনবত্ব ও সৃজনশীলতার স্বাক্ষর রেখেছেন।  

অসংখ্য কাব্যগ্রন্থের রচয়িতা কবি আলম তালুকদার ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রাক্তন ছাত্র ছিলেন। তার মৃত্যুতে জাতি বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক ও মুক্তিযুদ্ধের চেতনার একজন সৃজনশীল কবি ও একজন গুণী ব্যক্তিকে হারাল। সাহিত্যাঙ্গনে অসাধারণ অবদানের জন্য কবি আলম তালুকদার স্মরণীয় হয়ে থাকবেন বলে উল্লেখ করেন উপাচার্য।
 
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং তার পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
 
কবি আলম তালুকদার ০৮ জুলাই (বুধবার) দুপুরে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৬৪ বছর।

বাংলাদেশ সময়: ০২৩৮ ঘণ্টা, জুলাই ০৯, ২০২০
এসকেবি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa