ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

জাতীয়

দেশের বন্যা পরিস্থিতির উন্নতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০৭ ০৪:৩০:২১ পিএম
দেশের বন্যা পরিস্থিতির উন্নতি

ঢাকা: দেশের প্রায় সব স্থানেই বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে।

স্বাভাবিক উচ্চতায় নেমে আসছে অধিকাংশ নদ-নদীর পানি। ফলে আগামী দু’তিনদিনের মধ্যে পরিস্থিতির আরো উন্নতি হবে।

 

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের সব প্রধান নদ-নদীর পানি বিপৎসীমার নিচে নেমে এসেছে। ব্রহ্মপুত্র, যমুনা, ধরলা, ঘাঘট, তিস্তা, কুশিয়ারা, সুরমা ও পুরাতন সুরমার পানি বিপৎসীমার অনেক নিচে নামায় এসব অববাহিকায় বন্যা প্রায় কেটে গেছে। এসব নদ-নদীর পানি আরো কমছে।  

সেই সঙ্গে কমছে পদ্মা, আত্রাই, ধলেশ্বরীর পানিও। ফলে এসব নদীর অববাহিকায়ও বন্যা পরিস্থিতিও উন্নতির দিকে। দু’তিনদিনের মধ্যে এসব নদ-নদীর পানিও বিপৎসীমার নিচে নেমে আসবে। ফলে আরো উন্নতি হবে সিরাজগঞ্জ, রাজবাড়ী, ঢাকা, ফরিদপুর, মুন্সিগঞ্জ এবং শরীয়তপুর জেলার বন্যা পরিস্থিতি।

বর্তমানে গুড় নদীর পানি সিংড়ায় বিপৎসীমার ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে, আত্রাইয়ের পানি বাঘাবাড়িতে ১৭ সেন্টিমিটার, ধলেশ্বরীরর পানি এলাসিনে ২২ সেন্টিমিটার, আত্রাইয়ের পানি আত্রাইয়ে ২৫ সেন্টিমিটার, পদ্মার পানি গোয়ালন্দে ১৯ সেন্টিমিটার, ভাগ্যকুলে ২ সেন্টিমিটার, সুরেশ্বরে ১০ সেমি এবং মেঘনার পানি চাঁদপুরে বিপৎসীমার ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পাউবো জানিয়েছে, তাদের পর্যবেক্ষণাধীন ১০১ স্টেশনের মধ্যে বিভিন্ন নদ-নদীর পানি ৬৩টি পয়েন্টে কমেছে।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, জুলাই ৭, ২০২০
ইইউডি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa