ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

জাতীয়

‘প্রমাণিত হলে লঞ্চ দুর্ঘটনায় হত্যা মামলা হবে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, জুলাই ৭, ২০২০
‘প্রমাণিত হলে লঞ্চ দুর্ঘটনায় হত্যা মামলা হবে’

ঢাকা: বুড়িগঙ্গায় লঞ্চ ডুবিতে ৩৪ জন মারা যাওয়ার বিষয়টি হত্যাকাণ্ড প্রমাণিত হলে হত্যা মামলা হিসেবে বিবেচিত হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

মঙ্গলবার (৭ জুলাই) সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে লঞ্চডুবির ঘটনায় নৌপরিবহন মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির তদন্ত প্রতিবেদনের বিষয়ে জানতে চাইলে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, রাজধানীর শ্যামবাজারের কাছে বুড়িগঙ্গা নদীতে লঞ্চ মর্নিং বার্ড দুর্ঘটনায় ৩৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

বিষয়টি হত্যাকাণ্ড হিসেবে প্রমাণিত হলে এ সংক্রান্ত অবহেলাজনিত মামলাটি ফৌজদারি কার্যবিধির ৩০২ ধারা হিসেবে বিবেচিত হবে।

তদন্ত প্রতিবেদনের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তদন্ত কমিটি গত সোমবার (৬ জুলাই) রাতে তদন্ত প্রতিবেদন জমা দেয়। প্রতিবেদনে ২০টি সুপারিশ করা হয়েছে। তবে তদন্ত প্রতিবেদনে দুর্ঘটনার কী কারণ চিহ্নিত করা হয়েছে, কাদের দায়ী করা হয়েছে সেই বিষয়ে কিছু জানাননি প্রতিমন্ত্রী।

গত ২৯ জুন সকালে ঢাকা-চাঁদপুর রুটের ময়ূর-২ নামে একটি লঞ্চের ধাক্কায় ঢাকা-মুন্সীগঞ্জ রুটের মর্নিং বার্ড লঞ্চটি ডুবে যায়। এ ঘটনায় ৩৪ জনের মরদেহ উদ্ধার করা হয়। এছাড়া নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (উন্নয়ন ও পিপিপি সেল) মো. রফিকুল ইসলাম খানকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে নৌপরিবহন মন্ত্রণালয়। কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। একইসঙ্গে কমিটিকে দুর্ঘটনার কারণ উদঘাটন, দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তি/সংস্থাকে শনাক্তকরণ এবং দুর্ঘটনা প্রতিরোধে করণীয় উল্লেখ করে সুনির্দিষ্ট সুপারিশ দিতে বলা হয়।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, জুলাই ০৭, ২০২০
জিসিজি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa