ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পুঁজিবাজারে সূচক বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, জুলাই ৭, ২০২০
পুঁজিবাজারে সূচক বেড়েছে ...

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচক বেড়েছে। এ দিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার (০৭ জুলাই)  ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৯৪ পয়েন্টে অবস্থান করছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯২৩ ও ১৩৪৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ১৩৮ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ১২ কোটি টাকার কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ১৫০ কোটি টাকার।

মঙ্গলবার ডিএসইতে ৩১২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৭টি কোম্পানির, কমেছে ৩৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২২৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো—বিকন ফার্মা, বেক্সিমকো ফার্মা, এক্সিম ব্যাংক, অরিয়ন ফার্মা, প্রোগ্রেসিভ লাইফ, ওয়াটা কেমিক্যাল, বিএসসিসিএল, রূপালী লাইফ, ইন্দোবাংলা ও অরিয়ন ইনফিউশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৩৬৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ১২০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৭টির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৯টির কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৩ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৮৬ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৮৯ কোটি ১৭ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৩৪১ ঘণ্টা, জুলাই ০৭, ২০২০
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।