ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

জাতীয়

সেই পারটেক্সকে ফের ১ লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০৬ ০৯:৪৭:৩২ পিএম
সেই পারটেক্সকে ফের ১ লাখ টাকা জরিমানা

ঢাকা: এডিস মশার লার্ভা উপযোগী স্থান সম্পর্কে কিছুতেই যেন সচেতন হচ্ছে না পারটেক্স-স্টার গ্রুপকে। মহাখালীতে প্রতিষ্ঠানটির খামারে দ্বিতীয় দফায় এডিস মশার লার্ভা ও এডিস মশার প্রজনন সহায়ক পরিবেশ পায় ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। প্রথমবার প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা করা হলেও এবার জরিমানা করা হয়ে এক লাখ টাকা।

সোমবার (৬ জুলাই) মহাখালী বাস টার্মিনালের অদূরে অবস্থিত খামারটিতে চলমান চিরুনি অভিযানের অংশ হিসেবে পরিদর্শনে যায় ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত। এসময় খামারটির বিভিন্ন স্থানে এডিস মশার লার্ভার প্রজনন সহায়ক পরিবেশ ও লার্ভা পাওয়া যায়।


 
অভিযানে নেতৃত্ব দেন ডিএনসিসির অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (আনিক) এবং অঞ্চল-৩ এর আনিক হিসেবে অতিরিক্ত দায়িত্বে থাকা জুলকার নাইন। অভিযান সম্পর্কে তিনি বলেন, চিরুনি অভিযানের নিয়মিত অংশ হিসেবে আজ ২০ নম্বর ওয়ার্ড পরিদর্শনে বের হই। এসময় আমরা খামারটিতে পরিদর্শন করে আবারও এডিস মশার লার্ভা প্রজনন উপযোগী পরিবেশ পাই। প্লাস্টিকের বোতল, টায়ার, জমে থাকা পানি ছিল। আজকের অভিযানে আমাদের অঞ্চলে মোট এক লাখ ৭০ টাকা জরিমানা ধার্য ও আদায় করা হয়। এর মধ্যে পারটেক্সকেই জরিমানা করা হয় এক লাখ টাকা।
 
এর আগেও গত বছরের ১৯ আগস্ট ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের উপস্থিতিতে একই প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। সেই অভিযানে নেতৃত্ব দিতে গিয়ে পায়ে গুরুতর চোট পেয়েছিলেন মেয়র আতিকুল ইসলাম। সেবার দুই লাখ টাকা জরিমানা করা হয়েছিল পারটেক্সকে।
 
আজকের অভিযানে থাকা আরেক কর্মকর্তা ডিএনসিসির সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডা. এস এম ওয়াসিমুল ইসলাম বাংলানিউজকে বলেন, তাদের গতবারও জরিমানা করা হয়েছিল কিন্তু এবারও তাদের প্রতিষ্ঠানের ভেতরে লার্ভা এবং এডিস মশার প্রজনন সহায়ক পরিবেশ পাওয়া যায়। কিছুতেই যেন তারা এ বিষয়ে সচেতন হচ্ছেন না।
 
এদিকে পারটেক্সের এই খামারে আবারও অভিযান পরিচালনা করা হবে বলে হুশিয়ারি দেন আনিক জুলকার নাইন। বাংলানিউজকে তিনি বলেন, আমি সেখানকার ম্যানেজারকে বলে এসেছি, কিছুদিনের মধ্যে এখানে আবার অভিযান পরিচালনা করা হবে। গতবারের অভিযানের তুলনায় এবার তাদের মাঝে কিছুটা উন্নতি দেখেছি। তবে আগামীবার যদি পুরোপুরি সবকিছু ঠিক না থাকে তাহলে প্রয়োজনে জরিমানা আরও বাড়ানো হবে এবং জেলে পাঠানো হবে।
 
বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, জুলাই ০৬, ২০২০
এসএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa