ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরিশালে নদীর পানি বিপৎসীমার উপরে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, জুলাই ৬, ২০২০
বরিশালে নদীর পানি বিপৎসীমার উপরে

বরিশাল: বরিশালের বেশকিছু নদ-নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সেই সঙ্গে ভাটার সময় স্রোতের গতিবেগ প্রবল থাকায় ভাঙনের শঙ্কা দেখা দিয়েছে নদী তীরবর্তী মানুষের মধ্যে।

তবে পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশল বিভাগ বলছে, দক্ষিণাঞ্চলে যেমন নদ-নদীর সংখ্যা বেশি, তেমনি ভাঙনের হারটাও একটু বেশি থাকে বর্ষার এ সময়টাতে। তবে এ মুহূর্তে বরিশাল জেলায় তেমন কোনো ঝুঁকিপূর্ণ বাঁধ নেই, তাই ভাঙনও দেখা দেয়নি।

 

বিষয়টি নিশ্চিত করে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী উজ্জল কুমার সেন বাংলানিউজকে জানান, বর্ষার এ সময়টাতে জোয়ার-ভাটায় নদী তীরবর্তী কিছু জায়গা ভেঙে যাওয়া স্বাভাবিক নিয়ম, তবে সপ্তাহের ব্যবধানে বিশাল একটি এলাকা বা একটি গ্রাম বিলীন হওয়াটা। কিছু নদীতে পানি বিপৎসীমার উপর দিয়ে বয়ে গেলেও বরিশালে এ মুহূর্তে কোথাও এ ধরনের ঘটনা ঘটেনি। আর ঝুঁকিপূর্ণ বেরিবাঁধ আমাদের এ এলাকাতেই নেই, আগেই ঝুঁকিপূর্ণ বেরিবাঁধগুলো সংস্কার করা হয়েছে।

এদিকে পানি উন্নয়ন বোর্ড বরিশাল কার্যালয় সূত্রে জানা গেছে, গত ৬ জুলাই সর্বশেষ হিসেব অনুযায়ী বরিশালের কীর্তনখোলা নদীর পানি ডেঞ্জার লেভেলের ১৮ সেন্টিমিটার, আবুপুরের নয়াভাঙ্গুনি নদীর পানি ডেঞ্জার লেভেলের ২৩ সেন্টিমিটার, ভোলা খেয়াঘাট সংলগ্ন তেতুলিয়া নদীর পানি ডেঞ্জার লেভেলের ২০ সেন্টিমিটার, মির্জাগঞ্জের বুড়িশ্বর নদীর পানি ডেঞ্জার লেভেলের ১৬ সেন্টিমিটার, আমতলীর বুড়িশ্বর/পায়রা নদীর পানি ডেঞ্জার লেভেলের দুই সেন্টিমিটার, ঝালকাঠির বিষখালী নদীর পানি ডেঞ্জার লেভেলের ১২ সেন্টিমিটার, বেতাগীর বিষখালী নদীর পানি ডেঞ্জার লেভেলের ১৬ সেন্টিমিটার, বামনার বিষখালী নদীর পানি ডেঞ্জার লেভেলের সাত সেন্টিমিটার, পাথরঘাটার বিষখালী নদীর পানি ডেঞ্জার লেভেলের ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মো. মাসুম বাংলানিউজকে বলেন, পূর্ণিমা ও উজানের পানির চাপের কারণে দক্ষিণাঞ্চলের নদ-নদীর পানি কিছুটা বেড়েছে। আশাকরি মঙ্গলবারের (৭ জুলাই) পর থেকে এটা স্বাভাবিক হয়ে যাবে।

এদিকে স্থানীয় সূত্রে জানা গেছে, বরিশালের বানারীপাড়া-উজিরপুর উপজেলার সন্ধ্যা, মেহেন্দিগঞ্জের কালাবদর ও তেতুলিয়া এবং ঝালকাঠির রাজাপুরের বিষখালী নদী তীরবর্তী এলাকায় কিছুটা ভাঙন দেখা দিয়েছে।

স্থানীয় বাসিন্দা মো. রাকিব হোসেন জানান, স্বাভাবিকের থেকে বর্তমানে নদীতে পানি অনেক বেশি ও ভাটায় পানির স্রোতও প্রবল থাকে। ফলে গত কয়েকদিন ধরে মেহেন্দিগঞ্জের শ্রীপুর ইউনিয়নে ভাঙন দেখা দিয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুলাই ০৬, ২০২০
এমএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।