ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লাউয়াছড়ার গাছ কাটার অভিযোগ রেল কর্মকর্তার বিরুদ্ধে

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, জুলাই ৬, ২০২০
লাউয়াছড়ার গাছ কাটার অভিযোগ রেল কর্মকর্তার বিরুদ্ধে

মৌলভীবাজার: মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের রেললাইনের পাশ থেকে গাছ কেটে  অভিযোগ উঠেছে রেলওয়ের শ্রীমঙ্গল ডিভিশনের সিনিয়র উপ-সহকারী প্রকৌশলী মনিরুল ইসলামের বিরুদ্ধে। 

জানা গেছে, রোববার (৫ জুলাই) সকাল থেকে রেলওয়ের শ্রমিকরা লাউয়াছড়া জাতীয় উদ্যানে রেললাইন রক্ষণাবেক্ষনের কাজ করার সময় এক পর্যায়ে রেললাইনের পাশে থেকে দু’টি বনাট ও চিকরাশি গাছ কেটে নেন শ্রমিকরা। রেলওয়ের সিনিয়র উপ-সহকারী প্রকৌশলীর নির্দেশেই গাছগুলো কেটে নেওয়া হয়েছে বলে জানান রেলওয়ের শ্রমিকরা।

পরে কর্তন করা গাছগুলো একটি মালবাহী ট্রেলার দিয়ে শ্রীমঙ্গল রেলস্টেশনে নিয়ে যাওয়া হয়।
 
সোমবার (৬ জুলাই) দুপুরে খবর পেয়ে মৌলভীবাজারের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ অফিসার মোনায়েম হোসেন ও লাউয়াছড়ার বিট কর্মকর্তা আনোয়ার হোসেন শ্রীমঙ্গল রেলস্টেশন ও পার্শ্ববর্তী স’মিলে অভিযান পরিচালনা করে গাছ গুলো  (৬০ ফুট) জব্দ করেন।
 
মৌলভীবাজারের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন বাংলানিউজকে বলেন, রেলওয়ের নিরাপত্তার কাজের নাম করে রেলওয়ের সিনিয়র উপ-সহকারী প্রকৌশলী মনিরুল ইসলাম লাউয়াছড়া থেকে আমাদের না জানিয়ে গাছ গুলো কেটে নিয়েছেন। আমরা খবর পেয়ে কাটা গাছগুলো (প্রায় ৬০ ঘনফুট কাঠ) উদ্ধার করেছি। এ প্রকৌশলীর বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।
 
রেলওয়ের সিনিয়র উপ-সহকারী প্রকৌশলী মনিরুল ইসলাম বাংলানিউজকে বলেন, আমি গতকাল ঘটনাস্থলে উপস্থিত ছিলাম না, রেলের একটি কাজে ব্যস্ত ছিলাম। রেললাইন রক্ষণাবেক্ষণের সময় শ্রমিকরা ওই গাছগুলো কেটে স্টেশনে নিয়ে এসেছে। আমি রেঞ্জ অফিসারকে বলেছি, শ্রমিকরা গাছগুলোকে রেললাইনের জায়গায় পেয়ে কেটে নিয়ে এসেছে।  আমি এর সঙ্গে কোনোভাবেই জড়িত নই।     

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, জুলাই ০৬, ২০২০
বিবিবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।