ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বগুড়ায় আরও কমেছে যমুনার পানি, বেড়েছে বাঙ্গালীর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, জুলাই ৬, ২০২০
বগুড়ায় আরও কমেছে যমুনার পানি, বেড়েছে বাঙ্গালীর বগুড়ায় আরও কমেছে যমুনা নদীর পানি

বগুড়া: বগুড়ায় যমুনা নদীর পানি ৫৯ সেন্টিমিটার কমলেও বিপৎসীমার ৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্রবল বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা ঢলে জেলার সারিয়াকান্দি পয়েন্টে যমুনা নদীতে পানি বৃদ্ধি পেয়েছিল।

গত ২৪ ঘণ্টার হিসাব অনুযায়ী যমুনা নদীর পানি কমেছে। অন্যদিকে বাঙ্গালী নদীর পানি কমতে শুরু করলেও গত ২৪ ঘণ্টায় আবারও ২ সেন্টিমিটার বেড়েছে।

সোমবার (০৬ জুলাই) সন্ধ্যা পৌনে ৭টার দিকে এসব তথ্য বাংলানিউজকে নিশ্চিত করেন বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৗশলী মো. মাহবুবুর রহমান।

যমুনা নদীর পানি বৃদ্ধির ফলে সারিয়াকান্দি উপজেলার চরাঞ্চলের চালুয়াবাড়ী, কর্নিবাড়ী, কুতুবপুর, চন্দনবাইশা, কাজলা, কামালপুর, রহদহ ও সারিয়াকান্দি সদর ইউনিয়নের নিম্নাঞ্চলগুলো এবং পাট, ধানসহ ফসলি জমি পানিতে তলিয়ে যায়। পানি বৃদ্ধি পাওয়ায় নদী তীরবর্তী মানুষের মাঝে আতঙ্ক দেখা দেয়। অসংখ্য মানুষ আশ্রয় নিয়েছেন বন্যানিয়ন্ত্রণ বাঁধে।

বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. মাহবুবুর রহমান বাংলানিউজকে জানান, যমুনা নদীতে বিপৎসীমা নির্ধারণ করা হয় ১৬ দশমিক ৭০ মিটার। সোমবার সন্ধ্যা ৬টার হিসাব অনুযায়ী নদীর পানি ১৬.৭৮ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। অর্থাৎ বিপৎসীমার ৮ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে এবং পানি বৃদ্ধি কমেছে।

তিনি জানান, বাঙ্গালী নদীতে বিপৎসীমা নির্ধারণ করা হয় ১৫ দশমিক ৮৫ মিটার। বর্তমানে এই নদীতে ১৫ দশমিক ১৪ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এ নদীর পানি কমতে শুরু করে আবারও ২ সেন্টিমিটার বেড়েছে।

পাউবো’র নির্বাহী প্রকৌশলী আরও জানান, এর আগে রোববার সন্ধ্যা ৬টার হিসাব অনুযায়ী যমুনা নদীর পানির স্তর ছিলো ১৭ দশমিক ২ মিটার।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, জুলাই ০৬, ২০২০
কেইউএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।