ঢাকা, বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

জাতীয়

ফরিদপুর নৌ-বন্দরের ইজারা নিয়ে দু’পক্ষের পাল্টাপাল্টি অভিযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০৫ ০৮:৫০:০৫ পিএম
ফরিদপুর নৌ-বন্দরের ইজারা নিয়ে দু’পক্ষের পাল্টাপাল্টি অভিযোগ

ফরিদপুর: ফরিদপুর নৌ-বন্দর নিয়ে একে অপরের বিরুদ্ধে পাল্টাপাল্টি অভিযোগ তুলে সংবাদ সম্মেলন করেছে বিবাদমান দুই পক্ষ। 

রোববার (০৫ জুলাই) বেলা ১১টায় সিঅ্যান্ডবি ঘাট নৌ-বন্দর এলাকায় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি সিদ্দিকুর রহমানের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেন ডিক্রিরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও যুবলীগ নেতা মেহেদী হাসান মিন্টু এবং জেলা আওয়ামী লীগের সাবেক কোষাধ্যাক্ষ খান মাহাবুবুর রহমান।  

অপরদিকে, এর প্রতিবাদ জানিয়ে বেলা দেড়টায় শহরের স্টেশন রোডের নিজস্ব অফিসের হল রুমে সংবাদ সম্মেলন করেন সিদ্দিকুর রহমানের পরিবার ও প্রতিষ্ঠানের সদস্যরা।

প্রথম সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মেহেদী হাসান মিন্টু। তিনি জানান, ২০১৯-২০ অর্থ বছরে এক কোটি ২০ লাখ টাকায় ফরিদপুর সিঅ্যান্ডবি ঘাট নৌ বন্দরের ইজারা পাই। কিন্ত সিদ্দিকুর রহমান ও তার লোকজন প্রভাব খাটিয়ে আমাকে ঘাটের ইজারা বুঝে নিতে দেয়নি। জেলা আওয়ামী লীগের সাবেক কোষাধ্যাক্ষ বীর মুক্তিযোদ্ধা খান মাহাবুবুর রহমানও ঘাটের ইজারা পেলে তাকেও ঘাটের ইজারা বুঝে নিতে দেয়নি ওই একই পক্ষ।

তিনি আরও জানান, চেম্বার সভাপতি সিদ্দিকুর রহমানের আলাউদ্দিন ট্রেডিং করপোরেশনের অঙ্গ প্রতিষ্ঠান রিয়াজ করপোরেশন নামে ঘাটের ইজারা নিয়েছেন। সেখানে অন্য কাউকে টেন্ডার জমা দিতে না দিয়ে এক তরফাভাবে অল্প টাকায় ঘাটের ইজারা নিয়েছেন। যাতে সরকারের বিরাট অঙ্কের রাজস্ব ক্ষতি হয়েছে। দীর্ঘদিন ঘাটের ইজারা থাকা কালীন ওই পক্ষটি সাধারণ মানুষের দোকান ও বাড়ির জমি দখল করে নিয়েছে।

অপরদিকে, এই সংবাদ সম্মেলনের কয়েক ঘণ্টা পরেই এর প্রতিবাদে চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি সিদ্দিকুর রহমানের ব্যবসায়িক প্রতিষ্ঠান আলাউদ্দিন ট্রেডিং কোম্পানির কার্যালয়ের হল রুমে আরেকটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ওই সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আলাউদ্দিন ট্রেডিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক (প্রশাসন) অসীম কুমার কর্মকার।  

অসীম কুমার কর্মকার সংবাদ সম্মেলনে জানান, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) থেকে ৫০ লাখ টাকার বিনিময়ে ২০২০-২১ অর্থ বছরের জন্য এই বন্দরের ইজারা নিয়েছে রিয়াজ করপোরেশন। যা সরকারি সব নিয়মানুযায়ী হয়েছে। কিন্তু একটি মহল বৈধ প্রক্রিয়ায় এই নৌবন্দরের ইজারা পেতে ব্যর্থ হয়ে নানাভাবে আলাউদ্দিন ট্রেডিংয়ের স্বত্বাধিকারী মো. সিদ্দিকুর রহমানের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে, যা পুরোটাই অসত্য ও ভিত্তিহীন।

ফরিদপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সিদ্দিকুর রহমান আলাউদ্দিন ট্রেডিংসহ বেশ কয়েকটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী। এছাড়া তিনি নানা সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠান পরিচালনায় সম্পৃক্ত। সংবাদ সম্মেলনে তার বিরুদ্ধে আনীত এসব অপপ্রচারের তীব্র নিন্দা জানানো হয় এবং বিভ্রান্তির নিরসণে প্রশাসনের পক্ষ হতে বিষয়টির নিরপেক্ষ তদন্তের দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে ফরিদপুর সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুস সালাম লাল, স্থানীয় পৌর কাউন্সিলর শেখ আব্দুল জলিল, রিয়াজ করপোরেশনের স্বত্ত্বাধিকারী রিয়াজ আহম্মেদ শান্ত, ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক উজ্জল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, জুলাই ০৫, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa