ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বগুড়ায় কমছে যমুনা ও বাঙ্গালী নদীর পানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, জুলাই ৫, ২০২০
বগুড়ায় কমছে যমুনা ও বাঙ্গালী নদীর পানি

বগুড়া: বগুড়ায় যমুনা নদীর পানি ৬৭ সেন্টিমিটার থেকে পর্যায়ক্রমে ৩৫ সেন্টিমিটার কমলেও বিপৎসীমার ৩২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্রবল বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা ঢলে জেলার সারিয়াকান্দি পয়েন্টের যমুনা নদীতে পানি বেড়েছিল। তবে গত ২৪ ঘণ্টার হিসাব অনুযায়ী এ নদীর পানি আরও কিছুটা কমেছে। অন্যদিকে বাঙ্গালী নদীর পানিও কমতে শুরু করেছে।

রোববার (৫ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৗশলী মো. মাহবুবুর রহমান।

জানা যায়, যমুনা নদীর পানি বাড়ার ফলে সারিয়াকান্দি উপজেলার চরাঞ্চলের চালুয়াবাড়ী, কর্নিবাড়ী, কুতুবপুর, চন্দনবাইশা, কাজলা, কামালপুর, রহদহ ও সারিয়াকান্দি সদর ইউনিয়নের নিম্নাঞ্চলগুলো এবং পাট, ধানসহ ফসলি জমি পানিতে তলিয়ে গেছে।

পানি বাড়ায় নদী তীরবর্তী মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। অসংখ্য মানুষ আশ্রয় নিয়েছে বন্যানিয়ন্ত্রণ বাঁধে।

বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. মাহবুবুর রহমান বাংলানিউজকে জানান, যমুনা নদীতে বিপৎসীমা নির্ধারণ করা হয় ১৬ দশমিক ৭০ মিটার। রোববার (৫ জুলাই) সন্ধ্যা ৬টার হিসাব অনুযায়ী নদীর পানি ১৭.০২ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। অর্থাৎ বিপৎসীমার ৩২ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে এবং পানি বাড়া কমেছে।

তিনি জানান, বাঙ্গালী নদীতে বিপৎসীমা নির্ধারণ করা হয় ১৫ দশমিক ৮৫ মিটার। বর্তমানে এই নদীতে ১৫ দশমিক ১২ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এ নদীর পানি গত কয়েকদিনে বাড়লেও বর্তমানে স্থিতিশীল রয়েছে।

তিনি আরও জানান, এর আগে শনিবার (৪ জুলাই) সন্ধ্যা ৬টার হিসাব অনুযায়ী যমুনা নদীর পানির স্তর ছিল ১৭ দশমিক ১৭ মিটার।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, জুলাই ০৫, ২০২০
কেইউএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।