ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

‘করোনার জন্য রোহিঙ্গা প্রত্যাবাসন স্লো ডাউন’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, জুলাই ৫, ২০২০
‘করোনার জন্য রোহিঙ্গা প্রত্যাবাসন স্লো ডাউন’

ঢাকা: করোনা ভাইরাস পরিস্থিতির জন্য রোহিঙ্গা প্রত্যাবাসন স্লো ডাউন হয়ে গেছে। তবে এই পরিস্থিতি কাটিয়ে ওঠার পর আবারও এ বিষয়ে আলোচনা হবে বলে প্রত্যাশা পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের।
 

রোববার (৫ জুলাই) সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন- সিআরআই আয়োজিত এক ভার্চ্যুয়াল আলোচনায় তিনি একথা বলেন।

‘করোনা পরিস্থিতিতে রোহিঙ্গাদের জন্য সাড়াদান’ শীর্ষক এ আলোচনার আয়োজন করে সিআরআই।

আলোচনায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, রাখাইনে মিয়ানমারের সেনাবাহিনী আবারো অভিযান শুরু করেছে। এই অভিযান রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য অন্তরায় হতে পারে।

‘করোনা ভাইরাসের পরিপ্রেক্ষিতে রোহিঙ্গাদের সুরক্ষার জন্য নানা উদ্যোগ নেওয়া হয়েছে। যে কারণে মাত্র পাঁচজন রোহিঙ্গা করোনায় মৃত্যুবরণ করেছেন। কক্সবাজারের প্রতিদিন ৭শ করোনার নমুনা পরীক্ষা চলছে। এটা অনেক বেশি। ’

মাসুদ বিন মোমেন বলেন, সামনে বর্ষা মৌসুম। কক্সবাজারে ভূমিধস হতে পারে। এছাড়া ঈদ রয়েছে, ঈদে মানুষের চলাচল বেশি হয়, ফলে করোনার ঝুঁকিও বেশি হয়, সে কারণে আগামী দুই মাস আরো সতর্ক থাকতে হবে।

আলোচনায় আরো অংশ নেন জাতিসংঘ শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) বাংলাদেশ প্রতিনিধি স্টিভেন করলিস, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার
মাহবুব আলম তালুকদার, সিআরআই’র সৌভিক দাশ তমাল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, জুলাই ০৫, ২০২০ 
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।