ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

নির্দেশনা মতো পাটকল শ্রমিকদের পাওনা মেটানো হবে: কেসিসি মেয়র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, জুলাই ৪, ২০২০
নির্দেশনা মতো পাটকল শ্রমিকদের পাওনা মেটানো হবে: কেসিসি মেয়র

খুলনা: সরকারি নির্দেশনা মোতাবেক যথাযথভাবে খুলনার সাতটি রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে বলে জানিয়েছেন খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক। সরকার দেশের পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের জন্য পাঁচ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে। তা থেকে পঞ্চাশ শতাংশ নগদ ও মুনাফাভিত্তিক সঞ্চয়পত্রের মাধ্যমে শ্রমিকদের বাকি অর্ধেক পাওনা পরিশোধ করা হবে বলে জানান তিনি।

শনিবার (৪ জুলাই) দুপুরে নগর ভবন সম্মেলনকক্ষে খুলনার সাতটি পাটকলের সিবিএ ও ননসিবিএ শ্রমিক নেতাদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।  

কেসিসি মেয়র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিকদের কল্যাণে কাজ করে যাচ্ছেন।

সরকার ও প্রাইভেট পাবলিক পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে মিলগুলো চালু থাকবে। পিপিপি’র আওতায় আধুনিকায়ন করে এসব পাটকলকে উৎপাদনমুখী করা হবে। যে সব শ্রমিক সুস্থ আছেন, তাদের দ্বারাই মিলগুলো চালানো হবে। শ্রমিকদের গ্র্যাচুইটি ও প্রভিডেন্ট ফান্ডের অর্থ চাকরিবিধি অনুযায়ী পরিশোধ করা হবে। পাশাপাশি নির্ধারিত হারে গোল্ডেন হ্যান্ডশেকের সুবিধাও পাবেন হারে।

মতবিনিময় সভায় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, খালিশপুর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মনিরুল ইসলাম বাশার, মহানগর আওয়ামী লীগের সাবেক দপ্তর সম্পাদক মো. মুন্সি মাহবুব আলম সোহাগ, সাবেক সংগঠনিক সম্পাদক মো. আশরাফুল ইসলামও উপস্থিত ছিলেন।  

মতবিনিময় সভায় অংশ নেওয়ার আগে মেয়র প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ‘মানবিক সহায়তা কর্মসূচির’ আওতায় নগরীর ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয় চত্বরে দুইশ’ দর্জির মাঝে আট কেজি করে চালসহ খাদ্যসামগ্রী বিতরণ করেন।

এসময় তার সঙ্গে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক রণজিৎ কুমার ঘোষ প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, জুলাই ০৪, ২০২০
এমআরএম/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।