ঢাকা, রবিবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০, ১২ রবিউস সানি ১৪৪২

জাতীয়

শিক্ষার্থীদের প্রতি মানবিক হওয়ার আহ্বান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, জুলাই ৩, ২০২০
শিক্ষার্থীদের প্রতি মানবিক হওয়ার আহ্বান

রংপুর: করোনাকালে ছুটিতে ভাড়া বাকি থাকায় বিনা নোটিশে শিক্ষার্থীদের মেস ও বাসা এবং শিক্ষাসনদ গায়েব করার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতীয় ছাত্রসমাজ। একইসঙ্গে শিক্ষার্থীদের সঙ্গে অমানবিক আচরণ বন্ধ করে বৈশ্বিক এ মহামারিতে মেস মালিক ও বাড়িওয়ালাদের মানবিক হওয়ার আহ্বান জানিয়েছে সংগঠনটি।

শুক্রবার (৩ জুলাই) দুপুরে রংপুর নগরীর সুমি কমিউনিটি সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান সংগঠনের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক আল মামুন।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, করোনাকালে ছুটিতে হাজার হাজার শিক্ষার্থী ঢাকা ছেড়ে গ্রামের বাড়িতে অবস্থান করছে।

এ সুযোগে বিনা নোটিশে শিক্ষার্থীদের মেস থেকে বের করে দিয়েছেন ঢাকার বাড়িওয়ালারা। ধানমন্ডিতে শিক্ষার্থীদের সার্টিফিকেট, ল্যাপটপসহ প্রয়োজনীয় জিনিসপত্র ময়লার ভাগাড়ে ফেলে দিয়েছে বাড়িওয়ালা। শুধু তাই নয়, এক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ১৫০ শিক্ষার্থীর শিক্ষাসনদ ও মালামাল গায়েব করা হয়েছে। শিক্ষার্থীদের প্রতি এমন অমানবিক আচরণ করা হচ্ছে।

আল মামুন বলেন, বৃহস্পতিবার (২ জুলাই) রাজধানীর ধানমন্ডি এলাকায় সম্পূর্ণ ভাড়া দিতে না পারায় ৯ শিক্ষার্থীকে বিনা নোটিশে বাসা থেকে বের করে দেওয়া হয়েছে। তাদের প্রয়োজনীয় কাগজপত্রসহ আসবাবপত্র ময়লার ভাগাড়ে ফেলে দেওয়া হয়েছে। অনেক শিক্ষার্থী এখন তাদের শিক্ষাজীবনের অর্জিত সার্টিফিকেট খুঁজে না পেয়ে দিশেহারা। কেউ কেউ আবার ডেক্সটপ, ল্যাপটপসহ গুরুত্বপূর্ণ মালামাল খুঁজে পাচ্ছেন না।

করোনা ভাইরাসের কারণে ঢাকায় লেখাপড়ার পাশাপাশি টিউশনি করে জীবন চালিয়ে নেওয়া অসংখ্য শিক্ষার্থীর জীবন আজ থমকে গেছে। করোনায় টিউশনি হারিয়ে বাসা, মেস বা হোস্টেলের ভাড়া দেওয়া তো দূরের কথা, জীবন ও লেখাপড়ার খরচ চালিয়ে নেওয়াই তাদের জন্য দুর্বিষহ হয়ে দাঁড়িয়েছে। এ দুর্যোগে মাথার ওপর ছাদ হারিয়ে দিশেহারা এসব শিক্ষার্থীরা। তারা জানেন না কবে এসব সমস্যার সমাধান হবে। অথবা আদৌ শিক্ষাজীবন নির্বিঘ্নে সম্পন্ন করা সম্ভব হবে কী না। এ পরিস্থিতিতে শিক্ষার্থীদের প্রতি মেস ও বাড়িওয়ালাদের মানবিক হওয়ার আহ্বান জানিয়েছেন ছাত্রসমাজ নেতারা।

এসময় জাতীয় ছাত্রসমাজের কেন্দ্রীয় নির্বাহী কমিটি সহ-সভাপতি আরিফুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক ইমতিয়াজ আজিজ ড্যানি, যুগ্ম সাধারণ সম্পাদক আসলাম, যুগ্ম সাংগঠনিক সম্পাদক আরিফ আলী, কেন্দ্রীয় সদস্য মারিফুজ্জামান রিয়াদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, জুলাই ০৩, ২০২০
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa