ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দোকান কর্মচারীদের স্বাস্থ্য-চাকরি-বেতন নিশ্চিতের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৪ ঘণ্টা, জুলাই ৩, ২০২০
দোকান কর্মচারীদের স্বাস্থ্য-চাকরি-বেতন নিশ্চিতের দাবি দোকান কর্মচারীদের স্বাস্থ্য-চাকরি-বেতন নিশ্চিতের দাবি। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: দেশের ৬০ লাখ দোকান কর্মচারীর স্বাস্থ্য, চাকরি এবং বেতনের নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে মানববন্ধন করেছে জাতীয় দোকান কর্মচারী ফেডারেশন।

শুক্রবার (০৩ জুলাই) সকাল ১১টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন করা হয়। এতে সভাপতিত্ব করেন ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম বাবুল।

এ সময় উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক আমিরুল হক আমিন প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমানে দেশের দোকান কর্মচারীরা মানবেতর জীবন যাপন করছেন। সারা দেশে ৬০ লাখ দোকান কর্মচারী কাজ করেন। করোনা ভাইরাসের কারণে মার্চ মাসের শেষের দিক থেকে দোকান, মার্কেট, শপিংমল ও ডিপার্মেন্টাল শপগুলো বন্ধ রয়েছে। ইতোমধ্যে বেশ কিছু দোকানপাট খুললেও বড় বড় শপিংমল এবং মার্কেটগুলো এখনও বন্ধ। দোকান বন্ধের অজুহাতে অনেক দোকান কর্মচারীকেই এপ্রিল, মে এবং জুন মাসের বেতন দেওয়া হয়নি।

তারা বলেন, অধিকাংশ দোকান কর্মচারীকে গত ঈদের বোনাসও দেওয়া হয়নি। এ অবস্থায় অনেক দোকান কর্মচারী পরিবার পরিজন নিয়ে অনাহারে এবং অর্ধাহারে জীবন যাপন করছেন। যেসব দোকান এবং মার্কেট খোলা হয়েছে, সেখানে কর্মচারীরা কাজ করছেন, কিন্তু তাদের স্বাস্থ্য নিরাপত্তার ব্যবস্থা অত্যান্ত দুর্বল।

মানববন্ধনে বলা হয়, হাজার হাজার দোকানকর্মচারীকে ক্ষতিপূরণ ছাড়াই চাকরি থেকে বাদ দেওয়া হচ্ছে। দোকান কর্মচারীরা তাই এখন স্বাস্থ্য, চাকরি ও বেতনের নিরাপত্তাহীনতার মধ্যে আছে। আমরা তাই দেশের ৬০ লাখ দোকান কর্মচারীর স্বাস্থ্য, চাকরি এবং বেতনের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানাচ্ছি।

মানববন্ধন কর্মসূচিতে সংহতি জানায় ইউনিবিএলসি এর কো-অর্ডিনেটর এ কে এম মোস্তফা কামাল এবং জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আরিফা আক্তার।

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, জুলাই ০৩, ২০২০
এইচএমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।