ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

জাতীয়

শতাধিক কর্মী ছাঁটাই করতে যাচ্ছে এভেরি ডেনিসন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, জুলাই ২, ২০২০
শতাধিক কর্মী ছাঁটাই করতে যাচ্ছে এভেরি ডেনিসন

ঢাকা: যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যানুফেকচারিং কোম্পানি এভেরি ডেনিসন শতাধিক কর্মীকে ছাঁটাই করতে যাচ্ছে। সম্প্রতি প্রতিষ্ঠানটির মানবসম্পদ বিভাগ থেকে এই মর্মে কর্মীদের চিঠি দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (০২ জুলাই) প্রতিষ্ঠানটির কয়েকজন কর্মকর্তা-কর্মচারী বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

সাভার ইপিজেডে ১ লাখ ২০ হাজার স্কয়ার ফুট জায়গা নিয়ে এভেরি ডেনিসনের ফ্যাক্টরি এবং নিবন্ধিত অফিস।

সেখানে প্রায় ১ হাজার ১০০ নিজস্ব কর্মীবাহিনী রয়েছে প্রতিষ্ঠানটির।

সরকার থেকে বারবার বলা হলেও বেসরকারি প্রতিষ্ঠানগুলোর কর্মী ছাঁটাই থামছেই না। তবে দেশীয় প্রতিষ্ঠানের সঙ্গে এবার যুক্ত হলো বহুজাতিক প্রতিষ্ঠানও। এর ফলে অন্য বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর উপরও কর্মীদের আস্থার সংকট তৈরি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা জানান, এখন যে কাউকেই ছাঁটাই করা হতে পারে। সবার মধ্যে আতঙ্ক বিরাজ করছে। ইঞ্জিনিয়ারিং, বিজনেস, প্রোডাক্ট অ্যান্ড প্রোজেক্ট ম্যানেজমেন্ট, সেলস, অপারেশন ও ইনফরমেশন টেকনোলজিসহ প্রায় সব বিভাগ থেকেই লোকবল ছাঁটাই করা হবে বলে জানা গেছে।

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, হঠাৎ করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোম্পানির লোকসান হচ্ছে বলে কোন তথ্য আমাদের কাছে নেই। আর এখন লোকসানের কথা বলে। কিন্তু বিগত বছরগুলোতে যে লাভ হয়েছে, সেই ভাগতো আমাদের দেওয়া হয়নি।

আরেকজন কর্মী বলেন, এই প্রতিষ্ঠানে প্রায় ৫ বছর ধরে কাজ করছি। যখন দুঃসময় আসলো, তখনই প্রতিষ্ঠানটি এই ধরনের সিদ্ধান্ত নিতে যাচ্ছে। আর কোন বহুজাতিক প্রতিষ্ঠান এই ধরনের সিদ্ধান্ত নিয়েছে বলে আমাদের জানা নেই। যখন কর্মীদের পাশে থাকার কথা, সেটি না করে বরং তারা ছাঁটাইতে যাচ্ছে। এক্ষেত্রে বাংলাদেশের ব্যবস্থাপনাকেও দায়ী করছেন চাকুরিচ্যুতির ভয়ে থাকা কর্মীরা।

এ বিষয়ে জানতে প্রতিষ্ঠানটির মানব সম্পদ বিভাগের সিনিয়র এক্সিকিউটিভ রেজভি আকরামের সঙ্গে ম্যাসেঞ্জারে যোগাযোগ করা হলেও কোন উত্তর পাওয়া যায়নি। এছাড়া কোম্পানিটির মানবসম্পদ বিভাগে খোঁজ নিতে চাইলেও সহযোগিতা পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জুলাই ০২, ২০২০
এসই/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa