ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৩ ডিসেম্বর ২০২০, ১৬ রবিউস সানি ১৪৪২

জাতীয়

করোনায় আক্রান্ত ১৩৯ জন কৃষিবিদ, মৃত্যু ১২

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, জুলাই ১, ২০২০
করোনায় আক্রান্ত ১৩৯ জন কৃষিবিদ, মৃত্যু ১২ ছবি প্রতীকী

ঢাকা: করোনা ভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় কৃষিবিদরা সম্মুখসারির যোদ্ধা হিসেবে কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যেই ১৩৯ জন কৃষিবিদ করোনায় আক্রান্ত হয়েছেন আর ১২ জন প্রাণ হারিয়েছেন।

কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ একটি জাতীয় পেশাজীবী বৃহৎ সেবামূলক প্রতিষ্ঠান। সরকারি-বেসরকারি ও বিভিন্ন স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত থেকে সারাদেশে এ সংগঠনের প্রায় ৪০ হাজার কৃষিবিদ অবদান রাখছেন।

বুধবার (১ জুলাই) দফতর সম্পাদক কৃষিবিদ এমএম মিজানুর রহমানের পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

করোনাকালেও কৃষিবিদরা সম্মুখ সারির যোদ্ধা হিসেবে কাজ করে যাচ্ছেন। ৩০ জুন (মঙ্গলবার) পর্যন্ত এ সংগঠনের প্রায় ১৩৯ জন কৃষিবিদ করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া করোনায় আক্রান্ত হয়ে ৬৮ জন চিকিৎসাধীন আছেন ও ৫৯ জন সুস্থ হয়েছেন।

এতে বলা হয়, পেশাগত দায়িত্বপালনকালে প্রতিনিয়ত কৃষিবিদরা করোনায় আক্রান্ত হচ্ছেন এবং আক্রান্তদের মধ্য থেকে কেউ কেউ মৃত্যুবরণ করছেন। অথচ ক্ষতিগ্রস্ত কৃষিবিদ পরিবারকে কোনো আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে না। যেসব কৃষিবিদ কোভিড-১৯ মোকাবিলায় কর্মরত আছেন এবং এই পরিস্থিতিতে দেশে যাতে কোনো ধরনের খাদ্য ঘাটতি না হয় সে লক্ষ্যে কাজ করে যাচ্ছেন তাদেরকে অন্যান্য পেশাজীবীদের ন্যায় প্রণোদনার আওতায় আনা হয়নি।

কোভিড-১৯ মোকাবিলায় সম্মুখসারির যোদ্ধা হিসেবে যেসব কৃষিবিদ দায়িত্বপালন করে যাচ্ছেন তাদেরকে অন্যান্য পেশাজীবীর ন্যায় অবিলম্বে প্রণোদনার আওতায় অন্তর্ভুক্তিকরণ এবং ইতোমধ্যে দায়িত্বপালনকালে করোনায় আক্রান্ত হয়ে যেসব কৃষিবিদ মৃত্যুবরণ করেছেন তাদের পরিবারকে নগদ আর্থিক সহায়তার জন্য কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ জোর দাবি জানাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, জুলাই ০১, ২০২০
এমআইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa